রবিবার, ৬ আগস্ট, ২০২৩

হে আমার স্বদেশ- ৪০ সন্তোষ কুমার কর্মকার মূল অসমিয়া থেকে বাংলা অনুবাদ– বাসুদেব দাস, Basudev Das

হে আমার স্বদেশ- ৪০

সন্তোষ কুমার কর্মকার

মূল অসমিয়া থেকে বাংলা অনুবাদ– বাসুদেব দাস, Basudev Das





  লেখক পরিচিতি-- সন্তোষ কুমার কর্মকার একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, শিশু সাহিত্যিক এবং অনুবাদক।বাংলাদেশের ময়মনসিংহ জেলায় ১৯৫৩ সনে শ্রীকর্মকারের জন্ম হয়।পিতা কানাইলাল কর্মকার। ভারত স্বাধীন হওয়ার পরে সপরিবারে ভারতে চলে আসেন। প্রাথমিক শিক্ষা অসমের বরপেটায়।গৌহাটি বিশ্ববিদ্যালয় থেকে গণিত  বিভাগে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। রচিত উপন্যাস গুলি যথাক্রমে গৃহভূমি, শঙ্খ ধ্বনি, পদাতিক, সুবর্ণরেখা,অ  মোর আপোনার দেশ, কালান্তরর কথকতা, শিপার সন্ধানত, ইত্যাদি। ছোটগল্প,বেশ কিছু শিশু উপন্যাস এবং অনুবাদ গ্রন্থ রচনা করেন।২০২১ সনের এপ্রিল মাসে এই মহান লেখকের মৃত্যু হয়।১৯৯৬ সনে ভারতীয় ভাষা পরিষদ পুরস্কার, ১৯৯৮ সনে অসম সাহিত্য সভার সীতানাথ ব্রহ্ম  পুরস্কার এবং ২০২০ সনে সাহিত‍্যাচার্য সৈয়দ আব্দুল মালিক উপন্যাসশ্রী পুরস্কার লাভ করেন ।


   আলোচ্য উপন্যাস ' হে আমার স্বদেশ' (অ’ মোর আপোনার দেশ) অসমের অন্যতম সাহিত্যিক, ঠাকুর পরিবারের জামাই, সাহিত্যরথী লক্ষ্মীনাথ বেজবরুয়ার জীবনকে কেন্দ্র করে গড়ে উঠেছে।এই উপন্যাসে বেজবরুয়ার চেতনায় কীভাবে জাতীয়তাবাদ অঙ্কুরিত হয়েছিল, বেজবরুয়ার জাতীয়তাবাদের স্বরূপ, রবীন্দ্রনাথের জাতীয়তাবাদের সঙ্গে  বেজবরুয়ার জাতীয়তাবাদের তুলনা, ইউরোপীয় নবজাগরণের প্রেক্ষাপটে ভারত তথা অসমের নবজাগরণের উন্মেষ, জাতীয়তাবাদী বেজবরুয়ার  সংগ্রাম, অসম বাংলার সাংস্কৃতিক সমন্বয় আলোচিত হয়েছে।এই উপন্যাসের চরিত্র রবীন্দ্রনাথ থেকে শুরু করে ঠাকুরবাড়ির মহর্ষি দেবেন্দ্রনাথ, বলেন্দ্রনাথ,প্রজ্ঞাসুন্দরী ,অন‍্যদিকে অসমের হেমচন্দ্র গোস্বামী, গুণাভিরাম বরুয়া,চন্দ্রকুমার আগরওয়ালা -উনবিংশ শতকের অসম বাংলার অনেক স্বনামধন্য পুরুষই উপন্যাসের পাতায় জীবন্ত হয়ে উঠেছে।

প্রসঙ্গত বলে রাখি শ্রীমতী কর্মকার উপন্যাসটির প্রায় আড়াইশো পাতার মতো অনুবাদ করেছিলেন।তবে আমি প্ৰয়োজন অনুসারে উপন্যাসটিকে আবার নতুন করে একেবারে প্রথম থেকে অনুবাদ করেছি। বলাবাহুল্য শ্রীমতী কর্মকারের  অনুবাদ আমাকে অনেকটাই সাহায্য করেছে। এই সুযোগে আমি তার কাছে আমার কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পরিশেষে দৈনিক বাংলা পত্রিকা(অন লাইন)উপন্যাসটি ধারাবাহিক ভাবে প্রকাশ করতে আগ্ৰহী হওয়ায় তাদেরকে আমার কৃতজ্ঞতা জানাচ্ছি।

(৪০)

ইতিমধ্যে অর্থাৎ ১৯১৪ সনের শুরু থেকেই ইউরোপে মহাযুদ্ধ শুরু হল।একদিকে গ্রেটব্রিটেন,ফ্রান্স,রাশিয়া এবং অন্যদিকে জার্মানি,অষ্ট্রিয়া আর তুরস্ক।বিশ্বের অনুন্নত দেশগুলি নিজের নিজের ঔপনিবেশিক শাসন এবং অধিকার রক্ষার জন্য যুদ্ধ।কিছুদিনের ভেতরে যুদ্ধের বিস্তৃতি বেড়ে গেল এবং এই যুদ্ধ এক প্রলঙ্করী রূপ ধারণ করল।

ভারতীয়দের রাজা ব্রিটিশ।রাজার প্রতি নিঃশর্ত আনুগত্য প্রকাশের জন্য ভারতের প্রজা ধন,সোনা এমনকি প্রাণ বিসর্জন দিতেও প্রস্তুত হল।ব্রিটিশের জন্য ভারতীয় সৈন্য প্রচন্ড বেগে অগ্রসর হওয়া জার্মান সেনাকে প্রতিরোধ করল।স্বদেশে ভারতীয়রা নিজের সম্পদের থলে খুলে ব্রিটিশের ধনের ভাণ্ডারে উদারভাবে দান করতে লাগল।নানা উপায় বের করে ভারতবাসী ব্রিটিশের যুদ্ধের খরচের জন্য ধন সংগ্রহ করতে লাগল।সুবিখ্যাত ব্যারিষ্টার আশুতোষ চৌধুরীর ওকালতি ব্যবসায় প্রচুর আয়,মাসে পনেরো থেকে কুড়ি হাজার পর্যন্ত।কলকাতা হাইকোর্টের চিফ জাস্টিস জেনকিন্সের অনুরোধে তিনি দেশের স্বার্থে ব্যারিস্টারি ব্যাবসা পরিত্যাগ করে জজের চাকরি নিল।যুদ্ধের জন্য ধন সংগ্রহের জন্য ব্রিটিশ ভক্ত আশুতোষ চৌধুরী কলকাতার রয়েল থিয়েটারে রবীন্দ্রনাথের ‘বাল্মীকি প্রতিভা’নাটক মঞ্চস্থ করার আয়োজন করলেন।সেই নাটকটিকে লক্ষ্মীনাথকে দস্যু রত্নাকরের অভিনয় করতে বলা হল।

ইউরোপে ভীষন যুদ্ধ চলছে।যুদ্ধ আরম্ভ হওয়ার আগে থেকেই লক্ষ্মীনাথের কাঠের ব্যবসা ভালো চলছিল না।যুদ্ধ আরম্ভ হওয়ায় ব্যাবসায়ের অবস্থা দ্রুত খারাপ হতে লাগল।সেগুন কাঠের ব্যাবসাটা তাঁর মূল ব্যাবসা।কিন্তু সেগুন কাঠের ব্যাবসা করতে হলে প্রচুর পরিমাণ অর্থের প্রয়োজন। 

ভারতীয় সেগুন কাঠ আসে ব্রহ্মদেশ থেকে।এই ব্যাবসায় ইউরোপীয় সদাগরদের একচেটিয়া আধিপত্য।তাঁদের এজেন্ট থাকে মাদ্রাজ,বোম্বাই,করাচি,কলকাতা ইত্যাদি জায়গায়।এই এজেন্টরা হল বড়ো বড়ো সদাগরি ফার্ম।তাঁরা বড়ো বড়ো কনসাইনমেন্টে সেগুন কাঠ আনে।এক একটি কনসাইনমেন্ট বা খেপে দেড় বা দুশো টন কাঠ আসে এবং তার মূল্য কুড়ি থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত।এই এজেন্টরা তাঁদের বিশ্বাসী ভারতীয় ব্যাবসায়ীদের নব্বই দিনের কড়ারে টাকা ধার দেয়।নির্ধারিত তারিখে টাকা পরিশোধ করতে না পারলে ব্যাবসায়ীর ইজ্জত থাকে না আর ভবিষ্যতে আর কাঠ পাঠাবে না। লক্ষ্মীনাথ ইউরোপীয় এজেন্টের কাছ থেকে কাঠ কিনে কলকাতায় ছোটো ছোটো ব্যাপারীর কাছে বিক্রি করত।আর আগের নিয়মানুসারে লক্ষ্মীনাথও এই ব্যাবসায়ীদের বাকিতে কাঠ বিক্রি করত।

যুদ্ধের প্রথম অবস্থায় জার্মানীর প্রতাপ দেখে ভারতের অধিকাংশ ব্যাবসায়ী ধারণা করলেন ,ইংরেজের রাজত্বে হয়তো শেষ হয়ে এল।লক্ষ্মীনাথের কাছ থেকে বাকিতে কাঠ নেওয়া ব্যাবসায়ীরা ভাবলেন এই ধরনের পরিস্থিতি হলে কে আর কার টাকা পরিশোধ করবে?এভাবে ভেবে তাঁরা পরিশোধ করা টাকা নির্দিষ্ট দিনে পরিশোধ না করে আজ দেব কাল দেব বলে টালবাহানা করতে লাগল আর চুপি চুপি কাঠের গোলা বন্ধ করে পালিয়ে গেল।এদিকে টাকা আদায় না হলেও ইউরোপীয় এজেন্টদের সময়মতো টাকা দিতে হবে।বড়ো বড়ো মহাজনদের কথা আলাদা,পঞ্চাশ ষাট হাজার টাকা আদায় না হলেও তাঁরা কাজ চালিয়ে নিতে পারে।কিন্তু লক্ষ্মীনাথের এত পুঁজি নেই।তাই লক্ষ্মীনাথ একেবারে মুখ থুবড়ে পড়লেন।

মহাযুদ্ধ-ভারত বা ব্রহ্মদেশে এই মহাযুদ্ধ সংঘটিত না হলেও তার করাল ছায়া এত ভয়ঙ্কর যে অনেক ব্যাবসায়ীর মতো লক্ষ্মীনাথ চরম আর্থিক সংকটে পড়ল। নিরুপায় হয়ে যারা ধার  করেছে তাদের ওপরে আদালতে মামলা করল। কিন্তু দেওয়ানি মামলা আজ রুজু করলেই কাল টাকা হাতে আসে না। তবু দুই একজনের কাছ থেকে টাকা আদায় হল যদিও প্রায় পুরো টাকাটাই জলে গেল। এখন এভাবে পাওয়া টাকায় আর কতদিন চলবে? লক্ষীনাথের অবস্থা এতটাই শোচনীয় হয়ে পড়ল যে এক এক দিন বাড়িতে জমা হয়ে থাকা পুরোনো স্টেটসম্যান কাগজ বিক্রি করে ঘরের বাজার খরচ বের করতে হল।

আর্থিক সংকট হল জীবনের সবচেয়ে বড়ো সংকট। স্কুলে পড়া তিনটি মেয়ের পড়াশোনার খরচ ছাড়াও ঘর সংসার চালানো, চাকরের বেতন, গাড়ি 

ঘোড়ার খরচ… লক্ষ্মীনাথ চোখে অন্ধকার দেখল। না ইতিপূর্বে তিনি কখন ও দুরবস্থায় পড়েননি।

অবশেষে আত্মসম্মান- আত্মমর্যাদা বিসর্জন দিয়ে, লজ্জা শরম দূরে সরিয়ে রেখে লক্ষ্মীনাথ ভোলানাথের শরণাপন্ন হল। দেড় বছর আগে ভোলানাথ লক্ষীনাথের অনুরোধ রক্ষা করে তিনি লেখা 'মহাপুরুষ শংকরদেব এবং শ্রী মাধবদেব' ছাপার সম্পন্ন খরচ বহন করে উদারতার এক উদাহরণ তুলে ধরেছিলেন। তার জন্য উক্ত গ্রন্থটির ভূমিকায় লক্ষ্মীনাথ চিরকাল এই গ্রন্থকারের প্রতি ভ্রাতৃস্নেহপূর্ণ সম্মান ভাজন শ্রীযুক্ত ভোলানাথ বরুয়া এই বই ছাপানোর সম্পূর্ণ ব্যয়ভার স্বেচ্ছায় গ্রহণ করে বিদ‍্যানুরাগিতা, গুণগ্রাহিতা এবং মহাপুরুষীয়া ধর্মের প্রতি প্রগাঢ়  নিষ্ঠার পরিচয় দিয়েছিলেন বলে উল্লেখ করেছিলেন। তারপর থেকে লক্ষ্মীনাথ ভাবতে  শুরু করেছেন যে ভোলানাথের সঙ্গে তার সম্পর্কটা পুনরায় আগের মতো আন্তরিক হয়ে উঠেছে।তাঁর মনে এই বিশ্বাসও জন্মাল যে তাঁর এই চরম অর্থসংকটে ভোলানাথ নিশ্চয় সাহায্য করবে। আর প্রস্তাব দিলে আগের মতো তাকে বি বরুয়া কোম্পানির অংশীদার করে নেবে। অবশেষে অন্তর থেকে না চাইলেও পরিস্থিতির চাপে লক্ষ্মীনাথ ভোলানাথের কাছে তার জন্য অনুরোধ করল।

কিন্তু সদাগর ভোলানাথ লোক চরিত্র বুঝতে পারে। লক্ষ্মীনাথ সৎ, বিশ্বাসী বন্ধু বৎসল, সাংস্কৃতিক রসবোধ থাকা উদার মানসিকতার ব্যক্তি। তবে সে ব্যাবসায়ী নয়। ভোলানাথ ইতিমধ্যে এটাও বুঝতে পেরেছেন যে লক্ষ্মীনাথের  সৃজনশীল মগজে ব্যবসা-বাণিজ্যের কথা খুব একটা কাজ করে না, ব্যবসায়িক দূরদৃষ্টির চেয়ে সে মানবীয় আবেগ অনুভূতিকে বেশি গুরুত্ব দান করে। তাছাড়া এখন লক্ষ্মীনাথ সাহিত্য সংস্কৃতির কথাবার্তা নিয়ে ব্যস্ত থাকতে বেশি ভালোবাসে। সাহিত্যিক হিসেবে এবং 'বাঁহী'র সম্পাদক হিসেবে এতই বিখ্যাত হয়ে পড়েছে যে তাকে আর আগের মতো ব্যাবসায়ের কাজে লাগানো যাবে না। তার জন্যই লক্ষ্মীনাথের বিনীত অনুরোধ শুনেও ভোলানাথ উৎসাহিত হল না। বেশ কিছুক্ষণ চুপ করে থেকে  গম্ভীর কণ্ঠে বললেন,' আচ্ছা আমি তোমার কথাটা ভেবে দেখব।'

এভাবে বলার অর্থ হল, ভোলানাথ লক্ষীনাথের অনুরোধটা রাখবে না। ভোলানাথের সঙ্গে পুনরায় কাঠের ব্যাবসা করে নিজের আর্থিক অবস্থা উন্নত করার আশাতেও অন্ত পড়ল।

এখন উপায়?

অবশেষে লক্ষ্মীনাথ তার একান্ত শুভার্থি , পরম মিত্র অতুলকৃষ্ণ বাবুর বাড়িতে গেল। অতুল কৃষ্ণ বাবু লক্ষীনাথের বিষয়ে সমস্ত কিছু জানেন। তথাপি অসহায় সুরে লক্ষ্মীনাথ বললেন' অতুল বাবু, এখন আমার অবস্থাটা হল, ভোজনং যত্রতত্র, মরণং গোমতী তীরে।'

অতুলকৃষ্ণ বাবুর বয়স হয়েছে। হাঁটুর ব্যথা। কিছুদিন আগে পর্যন্ত শক্তি সামর্থ্য থাকা মানুষটা এখন লাঠি ভর দিয়ে হাঁটেন। আশ্বাস দেওয়ার সুরে তিনি বললেন,' এটা যুদ্ধের এফেক্ট। যুদ্ধ থামলেই কাঠের বাজার ঠিক হয়ে আসবে।'

' দেখুন অতুলবাবু, যুদ্ধ লাগার দু'বছর হল। কোনো পার্টিই হার স্বীকার করছে না আর করবেও না। এভাবে আরও কত বছর যে  চলবে, কেউ বলতে পারছে না। আমার মতো মাঝারি কাঠের ব্যাবসায়ীরা আর ঘুরে দাঁড়াতে পারবে না। চাকরি করা ছাড়া আমার আর উপায় নেই।'

' চাকরি!' হাসতে হাসতে অতুলকৃষ্ণ বাবু বললেন,' হাওড়া কোর্টের অনোরারি  ম্যাজিস্ট্রেট শ্রীযুক্ত বাবুলক্ষ্মীনাথ বেজবরুয়া চাকরি করবেন।'

' হাসবেন না অতুলবাবু। এ আমার ভাগ্য। ভাগ্যের বিড়ম্বনায় আজ আমার এই অবস্থা।' 

অতুলকৃষ্ণ বাবুর মুখের হাসি অদৃশ্য হল। কিছুক্ষণ ভাবলেন। তারপরে বললেন'আচ্ছা, চাকরি যদি করতেই চান, আপনি বার্ড কোম্পানির বড়ো সাহেবের সঙ্গে দেখা করুন।'

' বার্ড কোম্পানির বড়ো সাহেব তো মিঃ কার্ক পেট্রিক।'

' হ্যাঁ তিনি খুবই ভালো লোক। ওকে যদি আপনি আপনার অবস্থাটা বুঝিয়ে বলতে পারেন, তিনি আপনাকে সাহায্য না করে থাকবেন না।'

' কিন্তু ওর সঙ্গে আমার পরিচয় নেই।'

' আরে আপনি হলেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির জামাই। ওদিকে আপনার ভায়রা ভাই হলেন কলকাতা হাইকোর্টের জাস্টিস স্যার আশুতোষ চৌধুরী। আপনি নিজের থেকে পরিচয় দিলেই কাজ হবে।'

' তথাপি–?'

' আপনি মিঃ কার্ক পেট্রিকের সঙ্গে একবার দেখা করুন তো। আমার দৃঢ় বিশ্বাস ,আপনার আর অন্য কোনো রেফারেন্সের দরকার হবে না।'

অতুলকৃষ্ণ বাবুর পরামর্শ অনুসারে লক্ষ্মীনাথ বার্ড কোম্পানির টিম্বার ডিপার্টমেন্টের বড়ো সাহেব মিঃ কার্ক পেট্রিকের সঙ্গে দেখা করলেন। নিজের পরিচয় দিয়ে দুঃখের কাহিনি বলায় সদাশয় মিস্টার কার্ক পেট্রিক সত্যিই লক্ষ্মীনাথকে কোম্পানিতে চাকরি একটা দিয়ে সাহায্য করবেন বলে আশ্বাস দিলেন। কিন্তু বার্ড এণ্ড  কোম্পানির মূল কর্তার অনুমোদন লাগবে। তার জন্য কার্কপেট্রিক লক্ষ্মীনাথকে প্রধান বড়ো সাহেব আইরন সাইডের কাছে নিয়ে গেলেন। আইরন সাইড লক্ষ্মীনাথকে দেখে,তাঁর তার সঙ্গে অনেকক্ষণ কথাবার্তা বলে জাস্টিস স্যার চৌধুরীর কাছ থেকে তার বিষয়ে একটি চিঠি আনতে বলে দিলেন। এটা লক্ষ্মীনাথের কাছে খুবই সহজ ব্যাপার। বাড়িতে গিয়ে কথাটা বলতেই ভায়রা ভাই জাস্টিস চৌধুরী লক্ষীনাথের বিষয়ে সুন্দর একটি চিঠি লিখে দিলেন। চিঠিটা এনে দেবার পর দিন থেকেই মিঃ কার্ক পেট্রিকের অধীনে লক্ষ্মীনাথ কাজে যোগ দিলেন।

দিনটা ছিল ১৯১৬ সনের ২২ আগস্ট।

বার্ড এণ্ড কোম্পানিতে লক্ষ্মীনাথের কাজ হল,মাসে অন্তত দুবার করে দশ বারো দিনের জন্য ‘সিভিল স্যানিটারি’এবং টিম্বার বিজনেসের উন্নতির জন্য ‘ক্যানভাসার’রূপে মফস্বলে যেতে হবে।তার জন্য তাকে পূর্ববঙ্গের চাঁদপুর,চিটাগাঙ,বরিশাল,উত্তর এবং দক্ষিণ বিহার,উড়িষ্যার সম্বলপুর এবং এদিকে নাগপুর,এলাহাবাদ ইত্যাদি জায়গা ঘুরে বেড়াতে হবে।এই কাজের জন্য কোম্পানি তাকে মাসে দেড়শো টাকা বেতন দেবে।এদিকে লক্ষ্মীনাথকে মাসে চাকর বাকর,কোচোয়ান,সইস এবং কেরানির বেতন নিয়ে প্রায় দুশো টাকারও বেশি দিতে হয়।কিন্তু উপায় তো নেই।সেই চাকরিটাকেই স্বীকার করে নিয়ে তিনি বড়ো সাহেবকে কৃতজ্ঞতা জানালেন।

লক্ষ্মীনাথ বার্ড এণ্ড কোম্পানিতে আন্তরিকতার সঙ্গে কাজ করতে লাগলেন।কাজে তাঁর নিষ্ঠা,সততা,সময়ানুবর্তিতা দেখে কোম্পানির টিম্বার বিভাগের বড়োসাহেব কার্কপেট্রিক খুবই খুশি হলেন।ইতিমধ্যে লক্ষ্মীনাথকে পুনরায় একবার আঠারো দিনের জন্য সম্বলপুর,বিলাসপুর,রায়পুর ঘুরে আসতে হল।ইতিমধ্যে লক্ষ্মীনাথ গুয়াহাটিতে অনুষ্ঠিত হতে চলা ‘অসম ছাত্র সম্মিলন’এর সভাপতিত্ব করার জন্য আমন্ত্রণ পেলেন।কথাটা জানার সঙ্গে সঙ্গে বড়োসাহেব আইরন সাইড লক্ষ্মীনাথের ছুটি মঞ্জুর করলেন।

এতদিন বিরামহীনভাবে কোম্পানির কাজ করে লক্ষ্মীনাথ মানসিকভাবে কিছুটা ক্লান্ত হয়ে পড়েছিলেন।অন্যদিকে বিগত দুটি বছর লেখালেখির ক্ষেত্রে ও অক্লান্ত পরিশ্রম করেছেন। সাত আট দিন তাই তার জন্য এরকম একটা বিরতির প্রয়োজন ছিল। অন্যদিকে অসমে যান যদিও গুয়াহাটিতে সেভাবে থাকা হয় না। এবার ছাত্র সম্মেলনের সভাপতি রূপে অসমে গিয়ে ৭/৮  দিন গুয়াহাটিতে থাকতে পারবেন বলে ভেবে লক্ষ্মী নাথের ভালো লাগল। উৎসাহের সঙ্গে যাবার জন্য প্রস্তুত হলেন। ছাত্র সম্মেলনে ভাষণ দিতে হবে, তার জন্য একটা লিখিত ভাষণ প্রস্তুত করলেন।

গুয়াহাটি– গুয়াহাটি হল ব্রহ্মপুত্রের তীরের ঐতিহাসিক কীর্তি চিহ্নে ঐতিহ্যময় একটি জনবহুল নগর। ব্রহ্মপুত্রের মাঝখানের উমানন্দ, তীরের নীলাচল পাহাড়ের ওপরে কামাখ‍্যা দেবীর মন্দির, উত্তর পারে অশ্বক্লান্ত, দক্ষিণ পারে বশিষ্ঠ মন্দিরের সঙ্গে নগরটির পূর্ব এবং দক্ষিণ দিকের সবুজ পাহাড়ের অতুলনীয় প্রাকৃতিক দৃশ্য সবাইকে আকর্ষণ করে। প্রত্নতাত্ত্বিকদের জন্য গুয়াহাটি প্রাচীন জ্ঞানের দুয়ার উন্মোচন করে। গুয়াহাটি কবি হৃদয়ের কুসুম কলি মেলে দিয়ে তাদের জীবন সুরভিময় করে তোলে।

এবার কলকাতা থেকে গুয়াহাটি যাত্রাটাও আড়ম্বরপূর্ণ।তাঁর সঙ্গে প্রজ্ঞাসুন্দরী,অরুণা, রত্মা এবং দীপিকা যাবে। বিরহী কবি রূপে খ‍্যাতি লাভ করা যতীন্দ্রনাথ দুয়ারাও সঙ্গে চলেছে। তাছাড়া সহযাত্রী হল কলকাতায় পাঠরত অসমিয়া ছাত্রদের চৌদ্দজনের একটি দল। প্রত্যেকের সঙ্গে বেশ আনন্দ করে ১৯১৬ সনের ২৪ ডিসেম্বর লক্ষ্মীনাথ গুয়াহাটি  পৌঁছলেন। ইতিমধ্যে হাকিমের চাকরি ছেড়ে গুয়াহাটি আর্ল ল কলেজের অধ্যক্ষ রূপে যোগদান করা জ্ঞানদাভিরাম বরুয়ার বাড়িতে সপরিবারে লক্ষ্মীনাথের থাকার ব্যবস্থা করা হল। এমনিতেও জ্ঞানদাভিরাম থাকায় লক্ষ্মীনাথ গুয়াহাটির অন্য কোথাও থাকার প্রশ্নই উঠে না।

২৫ ডিসেম্বর বিশেষ সমাদর করে লক্ষ্মীনাথকে অসম ছাত্র সম্মেলনের সভাস্থলে আনা হল। অধিবেশনের প্রথম কার্যসূচি সকাল সাড়ে আটটা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত অনুষ্ঠিত হল। দুপুরের আহার করে পুনরায় একটা থেকে সভা আরম্ভ হল। এই সভার মূল আকর্ষণ স্বনামধন্য সাহিত্যিক তথা 'বাঁহী' পত্রিকার সম্পাদক শ্রীযুক্ত লক্ষ্মীনাথ বেজবরুয়া। সভাস্থলে শ্রোতার ভিড়। অভ্যর্থনা সমিতির হয়ে চন্দ্রনাথ শর্মা ওজস্বিনী  ভাষায় অভিভাষণ পাঠ করলেন।

তারপরে সভাপতির আসন থেকে উঠে অসমের বিভিন্ন প্রান্ত থেকে আগত উপস্থিত ছাত্র এবং গুয়াহাটিবাসী জনগণকে উদ্দেশ্য করে লক্ষ্মীনাথ বেজবরুয়া ভাষণ দিতে শুরু করলেন। ছাত্রদের সৎ চরিত্র গঠন করা, ছাত্রের জীবনের লক্ষ্য, ছাত্রের আধ্যাত্মিক শিক্ষার প্রয়োজনীয়তা, প্রাচ্য পাশ্চাত্য শিক্ষার মিলন, সাহিত্যচর্চার আবশ্যিকতা ইত্যাদি বিষয়ে এক উদ্দীপনাময় সুদীর্ঘ  ভাষণ পাঠ  করলেন। উপসংহারে বললেন,' অসম আমার মাতৃভূমি যদিও আমি কলকাতায় থাকি। কলকাতায় থেকে কলেজের শিক্ষা গ্রহণ করে আমার চেতনা বোধের বিকাশ হয়েছে। এখন কলকাতা তথা বঙ্গ আমার কর্মভূমি। আপনারা সবাই একবার আজকে বঙ্গের উন্নতির কথা ভাবুন। ব্রিটিশের আগমনের পরে বঙ্গে শুধু শিক্ষায় অগ্রগতি হয়নি, সাহিত্যে বিদ্যাসাগর থেকে আরম্ভ করে দীনবন্ধু মিত্র ,মাইকেল মধুসূদন ,বঙ্কিমচন্দ্র, রমেশ চন্দ্র,ডি এল  রায়, রবীন্দ্রনাথ… রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পাওয়ার পরে বাংলা সাহিত্য বিশ্ব সাহিত্যের মর্যাদা লাভ করেছে। বিজ্ঞানে জগদীশচন্দ্র, প্রফুল্ল চন্দ্র, আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। শিল্প বাণিজ্যে বঙ্গের কলকাতা এখন সমগ্র পূর্বাঞ্চলের কেন্দ্রস্থল হয়ে পড়েছে। রাজনীতিতে উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় , সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ,বিপিন পাল, চিত্তরঞ্জন দাস, অগ্রণী ভূমিকা নিয়ে এই ধরনের জাতীয় জাগরণ সৃষ্টি করেছেন যে ১৯১১ সনে ১২ ডিসেম্বর সম্রাট পঞ্চম জর্জ বঙ্গভঙ্গ আইন বাতিল করতে বাধ্য হন।সামাজিক  সংস্কারের ক্ষেত্রে রাজা রামমোহন রায়ের সঙ্গে দ্বারকানাথ ঠাকুর, কেশব চন্দ্র সেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ,দয়ানন্দ সরস্বতী আধুনিক ভারত গড়ার পথ দেখিয়েছেন। অন্যদিকে, ধর্ম- শতাব্দীর গ্লানিতে মরচে পড়া হিন্দু ধর্মকে সংস্কার করে  রামমোহন ব্রাহ্ম ধর্মের প্রবর্তন করলেন। হিন্দু ধর্মে শাশ্বত মতগুলিকে এমনিতেই সহজভাবে ব্যাখ্যা করে দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ পরমহংস তুলে ধরলেন 'যত মত তত পথ'। শিকাগো শহরে অনুষ্ঠিত বিশ্বধর্মসভা রামকৃষ্ণের এই বাণীর সঙ্গে আমাদের হিন্দু দর্শনের অন্যতম গ্রন্থ বেদান্তের ব্যাখ্যা তুলে ধরলে স্বামী বিবেকানন্দ। তাই প্রিয় ছাত্ররা আপনারা দেখুন সমস্ত ক্ষেত্রে বাঙালি মনীষীরা বঙ্গভূমিতে এক অভূতপূর্ব জাগরণ সৃষ্টি করেছে। এই জাগরণের মাধ্যমে প্রতিটি ক্ষেত্রে তারা আমাদের চেয়ে এগিয়ে চলেছে। সেদিক থেকে আমরা– আমাদের অসম, আমাদের অসমিয়া জাতি–।'

লক্ষ্মীনাথ থামল। ধীরে ধীরে একটা দীর্ঘশ্বাস ফেলে সামনের নিস্তব্ধ হয়ে শুনতে থাকা ছাত্র এবং জনগণের দিকে এবার তাকাল। তারপর দীর্ঘশ্বাস নিয়ে পুনরায় বলতে শুরু করল,' হ্যাঁ আমাদের অসম পেছনে পড়ে আছে। বাঙ্গালিদের তুলনায় আমরা অনেক অনুন্নত হয়ে আছি। তা বলে আমাদের হতাশ হলে চলবে না।উদ‍্যম হারালে হবে না। চারিত্রিক বিকাশের সঙ্গে আমাদের পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত হতে হবে এবং আমাদের এই শিক্ষা হবে প্রাচ্যের ধাঁচে। কারণ, পাশ্চাত্য শিক্ষা পেলেও আমরা ইউরোপীয় নই, আমরা ভারতীয়।আমি জানি, লেখালিখিতে  পেছনে রয়েছেন বলে আপনারা হীনমন্যতায় ভোগেন। কিন্তু লেখালেখিতে সফল হলেই একটি জাতি সবদিক দিয়ে শক্তিশালী হয় না। আপনারা আত্মবিশ্বাসী হয়ে উঠুন। আপনাদের প্রত্যেকের মধ্যে ঈশ্বর প্রদত্ত শক্তি নিহিত হয়ে আছে, অটুট এই বিশ্বাস নিয়ে এগিয়ে যান। আপনারা জানেন, ক্ষুদ্র একটা বীজের ভেতরে প্রকাণ্ড বটবৃক্ষ লুকিয়ে থাকে। তাই এরকম একদিন নিশ্চয় আসবে, সেদিন আপনারা সমস্ত দিকে বিকশিত হয়ে অসম মাতৃকে আলোকিত করে তুলবেন। আর আমার দৃঢ় বিশ্বাস– আপনাদের মাঝখান থেকেই শ্রীশংকরদেব, শ্রীমাধবদেব, মোমাই তামুলি বরবরুয়া, লাচিত বরফুকন, পূর্ণানন্দ বুঢ়াগোঁহাই  আনন্দরাম ঢেকিয়াল ফুকন, গুণাভিরাম বরুয়ার ,হেমচন্দ্র বরুয়ার মতো মহান ব্যক্তি গড়ে উঠবে।' 

অসম ছাত্র সম্মেলনের অধিবেশন সফল হল। লক্ষ্মীনাথের অনুপ্রেরণামূলক ভাষণ শুনে প্রত্যেকেই আপ্লুত  হল। সভায় তার তিনজন মেয়ে অরুণা, রত্না এবং দীপিকা সংগীত পরিবেশন করল, তার জন্য ও সবাই আনন্দিত হল। সভার পরে গুয়াহাটির কয়েকজন বিশিষ্ট নাগরিক ব্যক্তিগতভাবে দেখা করে লক্ষ্মীনাথকে অভিনন্দন জানালেন। প্রত্যেকের শ্রদ্ধা ভালোবাসা পেয়ে লক্ষ্মীনাথ অভিভূত হয়ে পড়ল। এরকম মনে হলো যেন অসমিয়া জনগণ এবং ছাত্রদের এই অকৃত্রিম শ্রদ্ধা-ভালোবাসা হল তার সাহিত্যিক জীবন এবং কর্মের জন্য এক অমূল্য পুরস্কার।

জ্ঞানদাভিরামের বাড়িতে আসার পরে রাত দুপুর পর্যন্ত অধিবেশনের কথাই আলোচিত হতে লাগল। সকালে লক্ষ্মীনাথ একটু দেরি করে ঘুম থেকে উঠলেন। হাত পা ধুয়ে চা জল খাবার খেয়ে বাইরের বিশাল বারান্দায় জ্ঞানদাভিরামের  সঙ্গে বসলেন।

এখন আর ছাত্র সম্মেলনের কথা নয়। জ্ঞানদাভিরাম নিজের কথা বলল। কলকাতার শ্বশুর বাড়ির আত্মীয়-স্বজনের কুশল বার্তা জিজ্ঞেস করল। তারপরে লক্ষ্মীনাথের ব্যবসায়ের প্রসঙ্গ উঠল।

' দাদু ইংরেজি ১৮৬৪ সালে আপনার জন্ম হয়েছিল। এখন এই বছর ১৯১৬ সনে আপনার বয়স কত হিসাব করে দেখেছেন কি? করেননি। আপনার বয়স এখন ৫২। এই বয়সে বার্ড কোম্পানির চাকরিতে ঢুকে আপনি এত পরিশ্রম করছেন।'

' এসব তোমার দিদিমণির কাছ থেকে শুনেছ,নয় কি?'

' দিদিমণি নিজে বলেননি। বিশ্বযুদ্ধ আপনার ব্যাবসায় কোনো প্রভাব ফেলেছে কিনা জিজ্ঞেস করায় তিনি আপনার  ফাইনানসিয়াল ক্রাইসিসের কথা বললেন। উপায়ন্তর হয়েই আপনি ব্রিটিশ কোম্পানির এই ধরনের একটি চাকরি করতে বাধ্য হয়েছেন।'

' ঠিকই শুনেছ।' মন খারাপের কণ্ঠে লক্ষ্মীনাথ বলল,বিএ পাশ করার পরে সরকারের প্রতিনিধি বাড়িতে এসে হাকিমের চাকরি দিতে চেয়েছিল। ইংরেজির অধীনে চাকরি করলে নিজের স্বাধীন সত্তাকে অপমান করা হবে বলে ভেবে তখন চাকরিতে যোগদান করিনি। এখন আমার আর্থিক অবস্থা এতটাই শোচনীয় হয়ে পড়ল যে অনুরোধ করে, নিজের ভায়রা ব্যারিস্টার আশুতোষবাবুর কাছ থেকে সুপারিশমূলক একটা চিঠি লিখিয়ে নিয়ে ইংরেজদের একটা প্রাইভেট কোম্পানিতে মাত্র ১৫০ টাকা বেতনে চাকরি করতে বাধ্য হলাম। জ্ঞান এভাবে চাকরি করাটা অত্যন্ত গ্লানিজনক। আমার কাছে এটা একটা ট্রাজেডি। তার আগে মানে এই চাকরিতে প্রবেশ করার আগে, এর চেয়েও একটি গ্লানিদায়ক ঘটনা ঘটল।'

' এর চেয়েও গ্লানিদায়ক ঘটনা।'

' অবশ্য সেটা আমারই ভুল। নিজের নির্বুদ্ধিতা, নিজের একগুঁয়েমির জন্যই আমি সেই মারাত্মক ভুলটা করলাম। আসলে, আর্থিক সংকটে পড়ে  আমার মতিভ্রমের মতো একটা অবস্থা হয়েছিল।' লক্ষ্মীনাথের কণ্ঠস্বরে অপরিসীম যন্ত্রণা,' তুমি জান,১৯০৪  সালে বি ব্রাদার্স কোম্পানি ছেড়ে দিয়েছিলাম, কী পরিস্থিতিতে ছেড়েছিলাম, সেসব তুমি জান। তারপরে অনেক ঘটনা ঘটেছে। আমাকে নিয়ে ভোলা দাদা মুম্বাই কংগ্রেস অধিবেশনে গেল। আমার সঙ্গে শিমলা, কাশ্মীর, লাহোর, রাওয়ালপিণ্ডি ভ্রমণ করলেন । এক্সিডেন্টে গুরুতর ভাবে আহত হয়েছেন শুনে দিল্লিতে গিয়ে সেবা শুশ্রুষা  করে তাকে সুস্থ করে তুললাম। তখন আমার সঙ্গে খুবই আন্তরিক ব্যবহার করলেন। এমনকি একবার বলতেই তিনি আমার 'মহাপুরুষ শ্রীশংকরদেব এবং শ্রী মাধবদেব' গ্রন্থটির ছাপানোর সম্পূর্ণ খরচ বহন করলেন। আমি ভাবলাম,তাঁর সঙ্গে আমার সম্পর্কটা পুনরায় ভালো হয়ে উঠেছে। তার জন্যই তার কাছে গিয়ে বি ব্রাদার্স কোম্পানিতে পুনরায় আমাকে ফিরিয়ে নেবার জন্য অনুরোধ করলাম। তবে তিনি আমার অনুরোধ রক্ষা করলেন না। এমনকি, সেরকম অবস্থায় আমাকে সাহায্য করবেন বলেও বললেন না। সেদিন আমার খুব খারাপ লেগেছিল। খুবই অপমানিত বোধ করেছিলাম। আমার ভীষণ আত্মদহন হয়েছিল। আমি কেন এরকম একটি অনুরোধ করতে গেলাম, এই প্রশ্নটি  আমাকে ভীষণভাবে কষ্ট দিচ্ছিল। আমার এরকম মনে হচ্ছিল যেন এত বছর পরেও আমি তাকে চিনতে পারিনি।'

' হ্যাঁ সত্যিই আপনি তাকে চিনতে পারেন নি।'

স্বচ্ছ জীবন বোধ নিয়ে আপনি মানুষটি উদার। বুদ্ধিমান যদিও আপনি বড়ো সরল।' ভোলানাথের প্রতি ক্রোধ নিয়ে জ্ঞানদাভিরাম বলল,' কথা এবং নিজের সম্মোহিনী ব্যক্তিত্বের দ্বারা ভোলানাথ বরুয়া আপনাকে বিবশ করে আপনার মাধ্যমে নিজের স্বার্থ আদায় করে নেন।'

লক্ষ্মীনাথ ছোটো একটা নিঃশ্বাস ফেললেন। তা বলে জ্ঞানদাভিরামের কথায় ভোলানাথের প্রতি তার রাগ হল না। বরং হাসলেন। হাসিতে অন্তরের গ্লানি ব্যথা লুকিয়ে বললেন,' তারপরে এই বয়সে চাকরি করাটা আমার পরিশ্রম হচ্ছে বলে বললে। আমি কি বুড়ো হয়েছি যে চাকরি করতে পারব না। আমি এখনও কোয়াইট ইয়াং।'

' আপনি ইয়াং।এট দি এজ অফ ফিফটি টু আপনি কোয়াইট ইয়ং।'

' হ্যাঁ ইয়াং। আর আমি কতটা ইয়াং সেটা তুমি তোমার দিদিমণিকে জিজ্ঞেস কর। তোমার দিদিমণি সেই সার্টিফিকেটটা দিতে পারবে।'

জ্ঞানদাভিরাম হাসতে লাগল। হাসি থামিয়ে বলল,' তথাপি সবাইকে ছেড়ে প্রত্যেক মাসে দুবার তিনবার করে বাইরে যাওয়া– চিটাগাং, দুদিন চিটাগাং থেকে সেখান থেকে চাঁদপুর, চাঁদপুরের কাজ করে বনচল, বনচল  থেকে বাড়িতে এসে চার দিন থেকেই বাগেদী, তারপরে সম্বলপুর…। বাইরে গিয়ে কোথায় কীভাবে হোটেলে থাকেন,কী খান– না দাদু, এখনও আপনি কীভাবে এত জার্নি করতে পারছেন? যাই হোক না কেন, এই ধরনের কন্টিনিউয়াস জার্নির জন্য বডি আর মাইন্ডের ওপরে প্রেসার পড়ে। আপনার এই কষ্টের কথা ভেবে আমার খারাপ লাগছে।

একটা দীর্ঘশ্বাস ফেলে লক্ষ্মীনাথ বলল,' বুঝেছ জ্ঞান, আমার জীবনের তিনটি ঘটনা– প্রথমটি বিএ পাস করার পরে সরকারি চাকরিতে যোগদান না করা, দ্বিতীয়টি এমএ এবং বি এল দুটি পরীক্ষায় অকৃতকার্য হওয়া এবং তৃতীয়টি হল আবেগের বশবর্তী হয়ে বি বরুয়া কোম্পানি ছেড়ে আসা‐ এই তিনটি ঘটনাই আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। এই তিনটি ঘটনা আমার জীবনের বৈষয়িক স্থিতিটাকে নিয়ন্ত্রণ করেছে। নিয়ন্ত্রণ করেছে মানে আমাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে।এখন, আজকের এই স্থিতিতে, এসব ভেবে এরকম মনে হচ্ছে যেন আমি ভুল করেছি। নিজের ভুলের জন্যই এই ধরনের ফল ভোগ করছি।'

' কিন্তু তার জন্য আপনি আপনার সাহিত্য সৃষ্টির ক্ষেত্রে কোনো ব্যাঘাত বা বিচ্যুতি ঘটতে দেননি।'

' সেটা আমি বিচার করতে পারিনা। আমি কেবল এটাই বলতে পারি বৈষয়িক আশঙ্কা বিরক্ত করলেও আমি নিজের লেখক সত্তাকে সক্রিয় রাখতে চেষ্টা করেছি।'

' এটা আপনার সাকসেস। কিন্তু দাদু, অসমিয়া সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যিক লক্ষ্মীনাথ বেজবরুয়া মহোদয় দেড়শো টাকা বেতনের চাকরির জন্য চিটাগাং ,চাঁদপুর, বরিশাল বাগেদি ঘুরে বেড়াতে হচ্ছে - এটা ভাবতে অবাক লাগছে। যুদ্ধের জন্য আপনার বিজনেসের অবস্থা খারাপ, আপনার আয় উপার্জন বন্ধ হয়ে পড়েছে। আপনি আমাকে জানাতে পারতেন।' 

' শোনো জ্ঞান, সংসারের কোনো কাজই ছোটো নয়। তাছাড়া সামর্থ্য এবং উপায় খুঁজে নেওয়ার ক্ষমতা থাকা সত্বেও অন্যের কাছে সাহায্য চাওয়া কি উচিত?'

' আমি আপনার কাছে 'অন্য' হয়ে গেলাম? জ্ঞানদাভিরামের কন্ঠে অভিমান,' আপনি আমাদের জন্য কত কিছু করেছেন। বিনিময়ে আপনার জন্য আমরা কিছুই করতে পারিনি। এখন আপনার বিপদে আপনাকে সাহায্য করার কি কোনো অধিকারই আমার নেই?'

' নিশ্চয় আছে। সেরকম অবস্থা হলে নিশ্চয় সাহায্য চাইব। চাকরির জন্য অনেক জায়গায় যেতে হচ্ছে, বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে মেলামেশা করতে হচ্ছে… অনেক অভিজ্ঞতা হয়েছে। লেখালেখি করা মানুষের জন্য এই ধরনের অভিজ্ঞতাই সাহায্য করে।'

তখনই সামনের গেট খুলে যতীন্দ্রনাথ প্রবেশ করল। বিএ পাশ করার পরে যতীন্দ্রনাথ এমএ এবং বিএল পড়তে শুরু করেছিল কিন্তু  পরীক্ষায় বসল না। এখন সে কলকাতার স্কটিশ চার্চ স্কুলে শিক্ষকতা করছে।'বাঁহী'র প্রায় সংখ্যায় তার কবিতা প্রকাশিত হয় এবং আগের মতো নিয়মিতভাবে বিকেলবেলা লক্ষ্মীনাথের বাড়িতে আসে। বিকেল থেকে রাত নটা সাড়ে নটা পর্যন্ত সাহিত্য আলোচনা করার সঙ্গে 'বাঁহী'র সম্পাদনার কাজে লক্ষ্মীনাথকে সাহায্য করে।

যতীন্দ্রনাথ আসার সঙ্গে সঙ্গে আলোচনার বিষয়টা পরিবর্তিত হল। গতকাল অনুষ্ঠিত হওয়া ছাত্র সম্মেলনের সভার কথা উঠল। জনগণের কাছ থেকে চাঁদা তুলে ছাত্ররা যে এরকম একটি সুগঠিত অনুষ্ঠানের আয়োজন করল, তার জন্য তারা প্রশংসার পাত্র বলে যতীন্দ্রনাথ মন্তব্য করল। লক্ষ্মী নাথও ছাত্রদের উদ্যম এবং কর্মকুশলতার প্রশংসা করে বলল যে এই  ধরনের প্রচেষ্টা জাতীয় জাগরণের জন্য সহায়ক।

প্রসঙ্গটা পরিবর্তন করে জ্ঞানদাভিরাম বলল,'দাদু,আমি ইতিমধ্যে আপনার লেখা নাটকগুলি পড়েছি। মাঝখানে এক সপ্তাহের জন্য কলকাতায় গিয়েছিলাম। তখন এই নিয়ে আপনার সঙ্গে কথা হবে বলে ভেবেছিলাম। কিন্তু আপনি তখন কোম্পানির ক্যানভাসার হয়ে বরিশাল গিয়েছিলেন। যাই হোক, আহোম যুদ্ধের একটি বিশেষ সময়কে নির্বাচন করে একাদিক্রমে তিনটি নাটক লিখেছেন। অন্য প্রফেশনে থেকে এই ধরনের গভীরভাবের নাটক লেখাটা সত্যিই এক অসাধারণ কীর্তি। নাটকগুলি পড়ার সময় আমার সেক্সপিয়ারের নাটকের কথা মনে পড়ে গিয়েছিল।'

'তুমি ঠিকই ধরেছ।' লক্ষ্মীনাথ বলল,' কথাটা হল, শেক্সপিয়ারের হ্যামলেট, কিংজন, হেনরিফোর্থ এবং মিডনাইট ড্রিমস আমাদের বিএ ক্লাসের পাঠ্য ছিল। তখন মানে ছাত্র হয়ে থাকার সময় আমার দেহে দৌড়াচ্ছে যুবকের রক্ত, মনে রোমান্টিক ভাবের বল্গাহীন বুদবুদ। ভাবলাম আমিও সেরকম অপূর্ব নাটক রচনা করে অসমিয়া সাহিত্য ভান্ডারকে সমৃদ্ধ করে যাব । এটা ভেবেই হ্যামলেটের আদর্শে ‘হেমচন্দ্র’ নাম দিয়ে একটা নাটক লেখার প্ল্যান করে প্রথম দুটি অংক লিখে ফেললাম । পুনরায় আমার ভাবের সাগরে অন্য একটা ঢেউ উঠল। ‘মিড সামার নাইটস ড্রিম’এর মতো অন্য একটি নাটক রচনায় লেগে গেলাম। এটার নামকরণ করলাম 'দিনের স্বপ্ন'। এরও কিছু অংশ রচনা করে অন্য একটি ঢেউয়ে ডুবে গেলাম । বুঝেছ জ্ঞান, তখন আমার যুবক বয়স, মনের কোনো স্থিরতা ছিল না। তারপরে হালকা রসের প্রহসনের কাজটা আরম্ভ করলাম যদিও আমার মনে সিরিয়াস নাটক লেখার পরিকল্পনাটা থেকে গেল।তার ফলে এই তিনটি নাটক।এই তিনটি নাটকে যে সেক্সপীয়রের কিছু প্রভাব আছে,সেটা আমি চক্রধ্বজ নাটকের ভূমিকায় উল্লেখ করেছি।

সাহিত্য অধ্যয়নে অধিক আগ্রহী যতীন্দ্রনাথ বলল,‘জয়মতী কুঁয়রী’র ডালিমী এবং ‘বেলিমার’এর পিজৌ যুবতির চরিত্র দুটিতে শেক্সপীয়রের ‘টেম্পেস্ট’নাটকের মিরাণ্ডা এবং ‘ওথেলো’নাটকের অফিলিয়ার প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায়।

সঙ্গে সঙ্গে লক্ষ্মীনাথ জিজ্ঞেস করল, ‘তার জন্য কোনো খারাপ হয়েছে কি?


' না,না খারাপ হবে কেন? বরং এতে আমাদের সাহিত্য সমৃদ্ধ হয়েছে।' যতীন্দ্রনাথ বলল,' এমনিতেও ডালিমী এবং পিজৌ যুবতির চরিত্রে বিদেশি চরিত্রের ছায়া আছে। আপনার হাতের চরিত্র দুটি কথাবার্তা ,স্বভাব চরিত্রে অসমের সেই যুগের চরিত্ররূপে জীবন্ত হয়ে উঠেছে।'

' তবে দাদু, আপনার এই নাটক তিনটিতে স্বদেশ- স্বজাতির প্রতি গভীর মমতা প্রকাশ পেয়েছে।' জ্ঞানদাভিরাম  বলল,' এখন আপনি সাহিত্যের প্রায় সমস্ত বিভাগে রচনা লিখেছেন– কবিতা, নাটক, প্রহসন, রম্য রচনা ,প্রবন্ধ ,উপন্যাস ,শিশু সাহিত্য, জীবনী গ্রন্থ ,অনুবাদ… এসবের ভেতরে কোন বিভাগের লেখা লিখতে আপনার বেশি ভালো লাগে?'

লক্ষ্মীনাথ কিছুক্ষণ চিন্তা করলেন।

শ্রদ্ধানত দৃষ্টিতে জ্ঞানদাভিরাম এবং যতীন্দ্রনাথ লক্ষ্মীনাথের মুখের দিকে তাকিয়ে রয়েছে।

'দেখ‐।' লক্ষীনাথ বলল,' আগেই বলেছি, আমি গায়ের জোরে কবিতা লিখি। বেসিক্যালি আমি কবি নই। আমার দু একটি কবিতা হয়তো ভদ্রলোকের পাতে পরিবেশন করার মতো হয়েছে। কিন্তু গল্প লিখতে ভালো লাগে। গল্পগুলোতে কিছুটা সফল হয়েছি বলে অনুভব করি। বেশি সুখ পাই। কৃপাবরী লেখাগুলি লিখে। এদিকে রূপকথার গল্পগুলি, বিশেষ করে'বুঢ়ী আইর সাধু' গুলি লিখে বইয়ের আকারে প্রকাশ করে এরকম মনে হয়েছিল যে অসমিয়া সাহিত্যের জন্য এবং আমাদের শিশুদের জন্য আমি একটি ভালো কাজ করেছি ।'

যতীন্দ্রনাথ বলল,' শ্রী শ্রী শংকরদেব এবং মাধবদেবের জীবনী' গ্রন্থটি?'

' সেটা লিখে আধ্যাত্মিক তৃপ্তি পেয়েছি। সেটির মাধ্যমেই আমি গুরু দুজনের প্রতি শ্রদ্ধা জানিয়েছি। আমাদের মহাপুরুষ শংকরদেবের জীবন এবং দর্শনে মানব জীবনের সমস্ত উপাদান, সমস্ত বিভুতিতে সমৃদ্ধ হয়ে রয়েছে। বইটি গুরুজনের মহিমা কতটা ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছে জানিনা। তথাপি আমি চাই আমার বাকি কোনো লেখা না পড়লেও প্রতিটি অসমীয়া এই বইটি পড়ে সর্ব যুগের সর্বশ্রেষ্ঠ এবং সর্বগুণাকর মহাপুরুষের সঙ্গে তার যোগ্য শিষ্যের বিষয়ে জানুক।

' পড়বে ,নিশ্চয় পড়বে দাদু। জ্ঞানদাভিরাম বলল,' এখনই আপনি নতুন কিছু আরম্ভ করেছেন নাকি?'

' আর্থিক সংকটটা আমাকে খুব চেপে ধরেছে, বুঝেছ। চাকরিতে এত সময় দিতে হচ্ছে যে বড়ো কোনো লেখার পরিকল্পনা হাতে নিতে পারিনি। তার মধ্যে সময় বের করে কেবল'বাঁহী'র জন্য নিয়মিত লেখাগুলি লিখছি। সম্পাদনার কাজে বিশেষ করে প্রুফ দেখার কাজে যদু বাপু আমাকে যে সাহায্য করেছে তার তুলনা হয় না।

যদুর জন্যই প্রত্যেক মাসের প্রথম সপ্তাহে 'বাঁহী' বের করা সম্ভব হয়েছে।

' তথাপি আপনি নিশ্চয়ই নতুন কিছু একটা না লিখে বসে নেই।

' লেখা মানে শংকর মাধবের জীবনী গ্রন্থটি লেখার পরে মনে হয়েছে আমাদের বৈষ্ণব ধর্মের তাত্ত্বিক দিকগুলিও মানুষের জানা উচিত। ধর্মের তত্ত্বকথা লিখতে শুরু করব বলে ভাবছি। তার জন্য সময়ের প্রয়োজন। কীভাবে সময় ম্যানেজ করব সমস্যা হয়ে পড়েছে।'

'এই বয়সে আপনি যদি শুধু লেখালিখি নিয়ে থাকতে পারতেন, তাহলে আমাদের সাহিত্যের ভান্ডার আরও সমৃদ্ধ হত।'

' যতটুকু লিখেছি, তার জন্য তোমরা আমাকে মনে রাখবে কি?'

' আমার মনে রাখার কথা নয় দাদু। সমগ্র অসমিয়া জাতি অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে আপনাকে চিরকাল মনে রাখবে।'

' এভাবে বললে, শুনে ভালোই লাগল। কিন্তু সেটা আসলে সময় বিচার করবে।' ছোটো একটা দীর্ঘশ্বাস ফেলে লক্ষ্মীনাথ বলল,' বুঝেছ সময় বড় নিষ্ঠুর। সময়ের কষ্টিপাথরে পরীক্ষিত হয়ে উত্তীর্ণ না হলে কোনো কবি কোনো সাহিত্যিকের সাহিত্য বেঁচে থাকে না। তথাপি লিখতে হবে। তুমি তো ইতিমধ্যে ঘোষণা করেছ আমার বয়স হয়েছে। বয়স হলে সৃষ্টির উৎকর্ষের ঊর্ধ্বগামীতা থাকেনা। তাই এখন তোমাদের সময়। তোমরা আমাদের ভাষা সাহিত্যকে সমৃদ্ধ করার ব্রতগ্রহণ কর। সেটা করতে গিয়ে কনটেন্টের কথা মনে রাখবে।'

' কনটেন্ট।'

' মানে ভাব। ভাবের উন্নতি না হলে ভাষার  উন্নতি হয় না। এখন এই ভাব উন্নত করতে হলে মানুষের অর্ন্তজগতের সঙ্গে মানবসমাজের বিষয়ে জ্ঞান সঞ্চয় করে প্রজ্ঞা বুদ্ধিসম্পন্ন হওয়া উচিত। তোমরা রবি কাকার কবিতা পড়েছ- তার কবিতা বিশেষ করে, গীতগুলি অতি উচ্চ ভাবে সমৃদ্ধ। পড়তে শুরু করলে এরকম মনে হয় যেন তার অন্তরে অনুভূত হওয়া উপনিষদীয় ভাবগুলি প্রকাশের প্রবল তাড়ণাটাই তাকে এত সুষম-সুরেলা শব্দের নির্বাচন করার জন্য বাধ্য করে। তাই ভাবের উন্নতি করাটা মহৎ সাহিত্য সৃষ্টির গোড়ার কথা।'

যতীন্দ্রনাথ বললেন,' কাকাবাবু, আপনার লেখাগুলির ভাব গভীর। আপনার ভাষাও সমৃদ্ধ। আপনি আধুনিক মননশীলতা নিয়ে গতিশীল।'

'ভাব- ভাষায় অসমিয়া সাহিত্য আরও সমৃদ্ধ করার দায়িত্ব তোমাদের।' গম্ভীর কণ্ঠে লক্ষ্মীনাথ বললেন, তার জন্য আমাদের ভাষায় আরও বেশি সংখ্যক অ্যাবস্ট্রাক্ট শব্দ ব্যবহার করতে হবে।'

' অ্যাবস্ট্রাক্ট শব্দ।'

' অর্থাৎ বস্তু থেকে পৃথক কোনো বিষয়কে বোঝানো মানুষ অথবা বিশ্ব প্রকৃতির কোনো গুণ প্রকাশক বিমূর্ত শব্দ। এখন যে ভাষায় যত অ্যাবস্ট্রাক্ট ভাব বোঝানো শব্দ আছে, সেই ভাষা তত উন্নত, তত সমৃদ্ধ। আমাদের জন্য এর উত্তম নিদর্শন হল আমাদের সংস্কৃত ভাষা। ধৈর্য, স্নেহ, ভক্তি, আত্মা, ঐশ্বর্য, বিভূতি ব্যঞ্জনা ইত্যাদি সংস্কৃত অ্যাবস্ট্রাক্ট শব্দগুলি যে কত যুগ ধরে কত বিদ্বৎজনের বিরামহীন পরিশ্রমের ফসল… সেটা ওপরে ওপরে দেখলে বোঝা যায় না। তাই সাহিত্য সেবা কেবল লেখা নয় ভাষারও উন্নতি সাধন।'







 





 

  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...