কিছু বই কিছু কথা ২২৯ । নীলাঞ্জন কুমার
সামুদ্রিক মায়ানাচ । প্রাণজি বসাক । দিল্লি হাটার্স । পন্ঞ্চাশ টাকা ।
' ভুট্টা পোড়ানো বিকেলে/ কবিদের বিরিন্ঞ্চি ডুবে যায়/ বাঁধভাঙা তোরসার জলে । ' ( ' খন্ডযুদ্ধ ') -র মতো কবিতা নিয়ে কবি প্রাণজি বসাকের পন্ঞ্চম কাব্যগ্রন্থ ' সামুদ্রিক মায়ানাচ ' কে পুণঃপাঠের পর বোঝা যায় কেমন করে কবিতা নতুন বোধ জন্ম দেয় । পাশাপাশি শূন্যে ঝুলে থাকে সময় কিংবা আধডোবা চাঁদ/ ব্যালকনি বাগানে জলশব্দ জলশব্দ শব্দজল/ ঝুর ঝুর করে ঝরে পড়ে বাংলা অক্ষর । ' ( ' আইকন, হাইফেন ') এর ভেতর পোস্টমডার্নিজমের বিশেষ চারিত্রিক লক্ষণ ফুটে উঠলেও তিনি কিন্তু তার ভেতর নিজস্ব সাতন্ত্রতা বজায় রাখার চেষ্টা করেছেন । আসলে বাংলা কবিতা কতখানি ইজম আশ্রিত তা নিয়ে আমার বিশেষ ধন্ধ আছে । কেউ প্রথমের দিকে ইজমবন্দি হলেও পরে তাঁর ক্যারিশমা দেখাতে তৎপর হন ও তখনই প্রকৃত কবিতা উপহার দিতে চেষ্টা করেন ।
' কলেজে হারানো রুমাল দিয়ে দাও বাতাসে/ চ্যানেল সরিয়ে সরিয়ে খেলা চলছে হৃদপিন্ডের / বাঁশের পাতা কেঁপে ওঠা বিকেলে ' ( ' এই তো মাধবীলতা ' ) , ' এসো লিটম্যাগ করি । কবিতা লিখি । প্রতিদিন নিয়ম করে লিখি । সবাই লিখি । কবিদের ধর্ষণ করে না কেউ, এটা জানিস । ' ( ' চল, জিগির তুলি ') - র মতো পংক্তির সামনে দাঁড়িয়ে বুঝে ফেলি তখন থেকেই তিনি লম্বা রেসের ঘোড়া হওয়ার ক্ষেত্রে কিছু নিদর্শন রেখেছেন । কবির স্বকীয়তা প্রশংসনীয় । যত্নশীল । প্রয়াত দীপঙ্কর দত্তের প্রচ্ছদে অক্ষরাঙ্কন সামুদ্রিক ঢেউয়ের ইমেজ মনে করায় ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন