কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার
বাড়ির ছাদে নেমন্তন্ন । নীলাঞ্জন মুখোপাধ্যায় । আলো পৃথিবী । ত্রিশ টাকা ।
' ভিয়েন বসেছে আহা সমস্ত উঠোন ভ'রে । রূপ লাগি আঁখি ঝুরে গুণে মন ভোর/ ছাদ জুড়ে নেমন্তন্ন, সিঁড়িতে হাঁফাচ্ছে একা নিরীশ্বরবাদী ভূত, অবিজ্ঞানী চোর! ' ( ' হেরি অপরূপ অরূপ মাধুরী ') কার্যত ঠিকঠাক রহস্যময়তা ও এক অপার্থিব চিন্তার দিক দিয়ে বহুদিনের কবিতাযাপনে রত কবি নীলাঞ্জন মুখোপাধ্যায় ক্যারিশমা দেখায় তাঁর হাতের মোচড়ের জাদুতে । অত্যন্ত নিরপেক্ষভাবে বলা যায় এই কবি তাঁর দিক থেকে এই কারণে সার্থকতার দিকে পৌঁছে যাবার পথে, কারণ তিনি বোঝেন কবিতার রহস্যময়তা আর অপার্থিবের অপূর্ব মিশ্রণ । সে কারণে তাঁর কাছ থেকে সাম্প্রতিক কাব্য পুস্তিকা ' বাড়ির ছাদে নেমন্তন্ন ' তে পেয়ে যাই অনবদ্য উচ্চারণ: ' তৃণে তৃণে ঈশ্বর, ওই আলোর কুচি । সাবধানে যাই । পা না লাগে । / এইভাবে কোনওদিন হাঁটিনি । ' ( ' আর্য উৎসবের আলোয় '), ' সিভ্কা বুর্কার যাদু- কা ঘোড়া সেই রূপক ছেলেবেলা, আলোকযান/ মেট্রোসেক্সুয়াল কিউট হ্যান্ডসাম তিতির্ষুরা মনে রাখল না ' ( ' স্বপ্নসম্ভব আসানসোল ') যার ভেতরের থেকে ঠিকরে ওঠে কাব্যিক দ্যুতি । যা শুধু মগ্ন হয়ে পড়লেই চলে ।
নীলাঞ্জনের প্রধান গুণ তাঁর শব্দের আকর্ষণ ও ব্যন্জ্ঞনার নেশায় পাঠকবর্গকে মুগ্ধবন্দি করার দক্ষতা । অনেক সময় বহু কবির দীর্ঘ কবিতা পড়তে বোর লাগে কিন্তু এ কবির কবিতায় তা হয়নি । ক্যাটরিনা ক্রিস্টোফ্লিডোর প্রচ্ছদ পাঠকমনন সমৃদ্ধ করে তোলে । ছোট পুস্তিকাটির আর একটি অঙ্গাঙ্গী চরিত্র হয়ে ওঠে সে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন