কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার
স্ক্রিন বেয়ে ঝরে যায় জ্বলন্ত ম্যাট্রিক্স । পার্থসারথি উপাধ্যায় । পঁয়ত্রিশ টাকা ।
' আমি হাটুরে লোক, ধুলো পায়ে ঠিক হেঁটে যাবো- / তোমাদের স্বপ্নের ভিতর ....' ( ' অনন্তকাল হেঁটে যাবো ') - র মতো উচ্চারণের কাছে আকর্ষিত হওয়া যে কোন কবিতাপ্রেমীর ভেতরে স্বাভাবিক ব্যাপার । পার্থসারথি উপাধ্যায়ের কবিতায় দৃঢ়তা ও আত্মবিশ্বাসকে সন্মান জানাতেই হয় । তিনি তাঁর কবিতায় সম্পূর্ণ নিজস্ব স্টাইলে যখন বলেন: ' মগজে ডিজেল ধোঁওয়া , রেব্যান, / রোদের ফালি- / ভালো থেকো প্রিয় বিকেল ' (হাইওয়ের কবিতা- ৪')তখন আজকের কাঙ্খিত কবিতার কাছাকাছি তাঁর উচ্চারণ নিয়ে আসেন ।
পার্থসারথির বেশ বড়সড় শিরোনামের কাব্যগ্রন্থ ' স্ক্রিন বেয়ে ঝরে যায় জ্বলন্ত ম্যাট্রিক্স ' -এ ছুঁয়ে থাকে চলমান চিত্রের বৈশিষ্ট্য, যার দিকে তাকিয়ে থাকতে হয় । সে কারণে তিনি যখন উচ্চারণ করেন: ' হে নাগরী দেখ মায়াপথ পাতা/ এই ময়লা শহরের পাতায় পাতায় ।' ( ' হাইওয়ের কবিতা- ৫') তখন তিনি যে নিজেকে ক্ষুদ্রতর ' আমি ' থেকে বৃহত্তর ' আমি ' তে আনতে চাইছেন লেখনীর গুণে বুঝতে পারি ।
কবির কবিতার শব্দচয়নে আছে নতুনত্ব ও প্রয়োজনীয় স্মার্টনেস । সত্তরের পুরোনো কাব্য প্রবৃত্তি কাটিয়ে ওঠার প্রয়াস দেখা গেছে কাব্যগ্রন্থে , সীমানা বাড়িয়েছেন তাঁর কাব্যজগতের। তাই ভিত বেশ শক্ত, তার ওপর ঘরবাড়ি গড়া যায় আস্তে আস্তে । পার্থ র পথ চলার সাফল্য পেতে ধৈর্য ধরতেই হবে ।সন্দীপ দাসের প্রচ্ছদে অহেতুক যৌনতা প্রশ্রয় পেয়েছে । ইঙ্গিতও স্পষ্ট নয় ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন