কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
পিছুটান । দীপক কর । বাকপ্রতিমা । চল্লিশ টাকা ।
পনেরো বছর আগে প্রকাশিত কবি দীপক করের কাব্যগ্রন্থ ' পিছুটান ' পড়ে বুঝতে পারি কবির কবিতায় ফুটে উঠেছে নস্টালজিয়া, মৃত্যু ভিত্তিক চিন্তা । যা বিভিন্ন কবির ও কবিবন্ধুর স্মরণ ভিত্তিক কবিতায় স্পষ্ট । বেশিরভাগ কবিতা জুড়ে স্বগতোক্তি ও দুঃখঘেরা এই কাব্যগ্রন্থ বিরহস্বাদ নিয়ে আসে । তাই ' কতটুকুই- বা ক্ষণ/ তবু পশমের অবগুন্ঠন/ ভালো লাগে? / বলো । ( ' ভালো লাগে ') , ' কে শোনে এ গান? / দুচোখে স্রোতস্বিনী বয় ।' ( স্রোতস্বিনী), ' কতো কথা গৃহবন্দি ছলোছলো ছলোছলো/ সময়ের দ্রুতলয় ধুলোঝড় অন্ধকার । ' ( ' ধুলোঝড় অন্ধকার ') - এর মতো দুঃখবিন্যাস পংক্তি পড়ে বিষণ্ণ হই ।
তবে আফশোস, কবির কবিতার বৈচিত্র্যের অভাবে এই কাব্যগ্রন্থে আছে আছে থেকে নেই নেই দিকটি প্রকট হয়ে ওঠায় সেভাবে আকর্ষণ করতেপারে না । তবে আয়োজনের কোন অভাব ছিল না । কবির বহু অনেক কবিতায় সাদামাটা রূপ আরো সুষম হতো যদি তার ভেতরে লুকিয়ে থাকতো কিছু সচেতন কাব্যিক শব্দচয়ন ।
তবু বর্ষিয়াণ এই কবির ' আমি যেন এক ফিনিক্স পাখি/ শিয়রে আমার কুড়োনো ঝিনুক/ ছড় টেনে যায় ভ্রমণ ! ভ্রমণ !' (অবসরের আঁকিবুঁকি) এর সামনে দাঁড়িয়ে বুঝি তাঁর কাব্যচেতনার দিকটি সজীব । তবে গ্রন্থের একান্ন পৃষ্ঠায় বইটির সঙ্গে সম্পর্ক রহিত সম্পূর্ণ আযৌক্তিক ভাবে শিল্পী অরুণ সমাদ্দারের একটি ছবি ছাপার কি প্রয়োজন থাকতে পারে বুঝে উঠলাম না ! প্রণবেশ মাইতির প্রচ্ছদ অত্যন্ত সাদামাটা হলেও, নামাঙ্কনে নিজস্ব সিগনেচার বজায় রেখেছেন।
পিছুটান । দীপক কর । বাকপ্রতিমা । চল্লিশ টাকা ।
পনেরো বছর আগে প্রকাশিত কবি দীপক করের কাব্যগ্রন্থ ' পিছুটান ' পড়ে বুঝতে পারি কবির কবিতায় ফুটে উঠেছে নস্টালজিয়া, মৃত্যু ভিত্তিক চিন্তা । যা বিভিন্ন কবির ও কবিবন্ধুর স্মরণ ভিত্তিক কবিতায় স্পষ্ট । বেশিরভাগ কবিতা জুড়ে স্বগতোক্তি ও দুঃখঘেরা এই কাব্যগ্রন্থ বিরহস্বাদ নিয়ে আসে । তাই ' কতটুকুই- বা ক্ষণ/ তবু পশমের অবগুন্ঠন/ ভালো লাগে? / বলো । ( ' ভালো লাগে ') , ' কে শোনে এ গান? / দুচোখে স্রোতস্বিনী বয় ।' ( স্রোতস্বিনী), ' কতো কথা গৃহবন্দি ছলোছলো ছলোছলো/ সময়ের দ্রুতলয় ধুলোঝড় অন্ধকার । ' ( ' ধুলোঝড় অন্ধকার ') - এর মতো দুঃখবিন্যাস পংক্তি পড়ে বিষণ্ণ হই ।
তবে আফশোস, কবির কবিতার বৈচিত্র্যের অভাবে এই কাব্যগ্রন্থে আছে আছে থেকে নেই নেই দিকটি প্রকট হয়ে ওঠায় সেভাবে আকর্ষণ করতেপারে না । তবে আয়োজনের কোন অভাব ছিল না । কবির বহু অনেক কবিতায় সাদামাটা রূপ আরো সুষম হতো যদি তার ভেতরে লুকিয়ে থাকতো কিছু সচেতন কাব্যিক শব্দচয়ন ।
তবু বর্ষিয়াণ এই কবির ' আমি যেন এক ফিনিক্স পাখি/ শিয়রে আমার কুড়োনো ঝিনুক/ ছড় টেনে যায় ভ্রমণ ! ভ্রমণ !' (অবসরের আঁকিবুঁকি) এর সামনে দাঁড়িয়ে বুঝি তাঁর কাব্যচেতনার দিকটি সজীব । তবে গ্রন্থের একান্ন পৃষ্ঠায় বইটির সঙ্গে সম্পর্ক রহিত সম্পূর্ণ আযৌক্তিক ভাবে শিল্পী অরুণ সমাদ্দারের একটি ছবি ছাপার কি প্রয়োজন থাকতে পারে বুঝে উঠলাম না ! প্রণবেশ মাইতির প্রচ্ছদ অত্যন্ত সাদামাটা হলেও, নামাঙ্কনে নিজস্ব সিগনেচার বজায় রেখেছেন।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন