কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
মালসায় রেখেছ কার মুখ । প্রাণজি বসাক । এখন বাংলা কবিতার কাগজ । পঞ্চাশ টাকা ।
পশ্চিমবঙ্গের বাইরে থেকে এক ভিন্ন সংস্কৃতির ভেতর দিয়ে যে সব কবি বাংলা কবিতা লিখছেন তাঁদের মধ্যে এ সময় কবি প্রাণজি বসাক উল্লেখযোগ্য মুখ । তাঁর বেশ কিছু বই পড়ে ফেলার পর বোঝা যায় তিনি ধীরে ধীরে তাঁর কবিতায় গড়ে তুলেছেন এক বিশেষ জগৎ যা একান্ত নিজস্ব । সে কারণে ২০১৬ সালে প্রকাশিত কাব্যগ্রন্থ ' মালসায় রেখেছ কার মুখ ' কাব্যগ্রন্থে তিনি বলতে পারেন: ' অবুঝ ভাষা নিরন্তর এ ঘর ও ঘর তবুও /আয়নায় শুধু ভাসতে থাকে তোমার শরীর/ কোনদিন পাশে রেখেছিলে এই যা- '( 'আলো আয়নায় ' ) , ইচ্ছাদের আর পাহারায় রাখা যায় না/ পাহাড় চড়বেই- ' ( ' আশ ') , ' এখনও দুপুর এলে ভাবি বিছানা বালিশ/ এখনও আগুন ছুঁলে ভাবি মসৃণ নখপালিশ' ( 'ভাইরাস ' ) -এর মতো নিজস্ব চেতনায় ভরা উচ্চারণ।
তবু কবিতায় যে রহস্যময়তা তিনি সৃষ্টি করেছেন তা অনেক সময় দুরূহ হওয়ার জন্য বহুলাংশে
কবিতা আকর্ষণহীন হয়ে ওঠে । কবির মনে রাখা উচিত শুধু রহস্যময়তা দিয়ে কবিতা হয় না, রহস্য উদ্ঘাটনের চাবিকাঠিও প্রয়োজন ।
কবির কাব্যগ্রন্থটি তেমন দাগ না কাটলেও এটুকু বলা যায় তাঁর কবিতা এগিয়ে যাওয়ার জন্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অতনু বন্দ্যোপাধ্যায়ের প্রচ্ছদ কোন ভাবেই প্রশংসার যোগ্য নয় ।
মালসায় রেখেছ কার মুখ । প্রাণজি বসাক । এখন বাংলা কবিতার কাগজ । পঞ্চাশ টাকা ।
পশ্চিমবঙ্গের বাইরে থেকে এক ভিন্ন সংস্কৃতির ভেতর দিয়ে যে সব কবি বাংলা কবিতা লিখছেন তাঁদের মধ্যে এ সময় কবি প্রাণজি বসাক উল্লেখযোগ্য মুখ । তাঁর বেশ কিছু বই পড়ে ফেলার পর বোঝা যায় তিনি ধীরে ধীরে তাঁর কবিতায় গড়ে তুলেছেন এক বিশেষ জগৎ যা একান্ত নিজস্ব । সে কারণে ২০১৬ সালে প্রকাশিত কাব্যগ্রন্থ ' মালসায় রেখেছ কার মুখ ' কাব্যগ্রন্থে তিনি বলতে পারেন: ' অবুঝ ভাষা নিরন্তর এ ঘর ও ঘর তবুও /আয়নায় শুধু ভাসতে থাকে তোমার শরীর/ কোনদিন পাশে রেখেছিলে এই যা- '( 'আলো আয়নায় ' ) , ইচ্ছাদের আর পাহারায় রাখা যায় না/ পাহাড় চড়বেই- ' ( ' আশ ') , ' এখনও দুপুর এলে ভাবি বিছানা বালিশ/ এখনও আগুন ছুঁলে ভাবি মসৃণ নখপালিশ' ( 'ভাইরাস ' ) -এর মতো নিজস্ব চেতনায় ভরা উচ্চারণ।
তবু কবিতায় যে রহস্যময়তা তিনি সৃষ্টি করেছেন তা অনেক সময় দুরূহ হওয়ার জন্য বহুলাংশে
কবিতা আকর্ষণহীন হয়ে ওঠে । কবির মনে রাখা উচিত শুধু রহস্যময়তা দিয়ে কবিতা হয় না, রহস্য উদ্ঘাটনের চাবিকাঠিও প্রয়োজন ।
কবির কাব্যগ্রন্থটি তেমন দাগ না কাটলেও এটুকু বলা যায় তাঁর কবিতা এগিয়ে যাওয়ার জন্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অতনু বন্দ্যোপাধ্যায়ের প্রচ্ছদ কোন ভাবেই প্রশংসার যোগ্য নয় ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন