কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
বনসাই বেলুন । সমীরণ কুন্ডু । পৃথিবীগ্রাম । ত্রিশ টাকা ।
' কেউ এতক্ষণ আমার পাশেই বসেছিল । কলমের ঢাকনা সরিয়ে তাকে লিখছি । অগ্নিসাক্ষী রেখেছি যাতে কৈফিয়ত দিতে না হয় । ' কিংবা ' মৃত্যু বলে ডেকো আমায় । আগে অনেকেরই নাম রাখতো মরণ ।' - এর মতো লাইন আমরা পাই কবি সমীরণ কুন্ডুর ক্ষীণতনু কাব্য পুস্তিকা ' বনসাই বেলুন ' -এর ভেতরে । আর তা পড়ে আরো বেশি পড়ার ইচ্ছে বাসা বাঁধে । কবি সমীরণ সেই জাতের কবি যার কাছে কবিতাই প্রধান । কবিতার সঙ্গে তিনি কোনদিন বেসাতি করেননি । তার জন্য তিনি গড়ে তুলতে পারেন এমন উচ্চারণ ।
দীর্ঘ দিন ধরে কবিতার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে থাকা এই কবি, তাঁর এই বইটির ভেতরে শিরোনামহীন উনিশটি কবিতায় বুঝিয়ে দেন তাঁর মুন্সিয়ানা । তাঁকে আরো পড়তে গিয়ে পাই : ' আমি প্রসব মাড়িয়ে মাড়িয়ে ধানক্ষেত্রে ফসল কাটি ' ভিত্তিক পংক্তি । যা বহুক্ষণ মনের ভেতর মিশে থাকে ।
কবির কম কথা বলার প্রবণতা , শব্দের প্রতি অবাক আকর্ষণ , সযত্ন বিশ্লেষণ মুগ্ধ করে । ফলে 'বনসাই বেলুন ' সেই স্তরের কাব্য পুস্তিকা হয়ে যায় , যার ভেতরে অন্ততঃ কিছুক্ষণ ডুবে থাকতে পারা যায় । কবিকৃত প্রচ্ছদটি সেই অর্থে দাগ কাটে না । যদিও সাদা কালোর বিন্যাস তাঁর কবিতার সাদাসিধে রূপ চিন্হিত করে ।
বনসাই বেলুন । সমীরণ কুন্ডু । পৃথিবীগ্রাম । ত্রিশ টাকা ।
' কেউ এতক্ষণ আমার পাশেই বসেছিল । কলমের ঢাকনা সরিয়ে তাকে লিখছি । অগ্নিসাক্ষী রেখেছি যাতে কৈফিয়ত দিতে না হয় । ' কিংবা ' মৃত্যু বলে ডেকো আমায় । আগে অনেকেরই নাম রাখতো মরণ ।' - এর মতো লাইন আমরা পাই কবি সমীরণ কুন্ডুর ক্ষীণতনু কাব্য পুস্তিকা ' বনসাই বেলুন ' -এর ভেতরে । আর তা পড়ে আরো বেশি পড়ার ইচ্ছে বাসা বাঁধে । কবি সমীরণ সেই জাতের কবি যার কাছে কবিতাই প্রধান । কবিতার সঙ্গে তিনি কোনদিন বেসাতি করেননি । তার জন্য তিনি গড়ে তুলতে পারেন এমন উচ্চারণ ।
দীর্ঘ দিন ধরে কবিতার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে থাকা এই কবি, তাঁর এই বইটির ভেতরে শিরোনামহীন উনিশটি কবিতায় বুঝিয়ে দেন তাঁর মুন্সিয়ানা । তাঁকে আরো পড়তে গিয়ে পাই : ' আমি প্রসব মাড়িয়ে মাড়িয়ে ধানক্ষেত্রে ফসল কাটি ' ভিত্তিক পংক্তি । যা বহুক্ষণ মনের ভেতর মিশে থাকে ।
কবির কম কথা বলার প্রবণতা , শব্দের প্রতি অবাক আকর্ষণ , সযত্ন বিশ্লেষণ মুগ্ধ করে । ফলে 'বনসাই বেলুন ' সেই স্তরের কাব্য পুস্তিকা হয়ে যায় , যার ভেতরে অন্ততঃ কিছুক্ষণ ডুবে থাকতে পারা যায় । কবিকৃত প্রচ্ছদটি সেই অর্থে দাগ কাটে না । যদিও সাদা কালোর বিন্যাস তাঁর কবিতার সাদাসিধে রূপ চিন্হিত করে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন