কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
অব্যক্ত যন্ত্রণা প্রেম এবং শ্যামাঙ্গী । গোপাল পাড়ুই । দিগন্ত বলয় । পঞ্চান্ন টাকা ।
' এখন বাজার আর প্যাকেজিং- এর যুগ । প্রোপার প্যাকেজিং'- এর দৌলতে মাণহীন জিনিসও গ্রাহকের কাছে পোঁছোয় না । ' গোপাল পাড়ুই- এর ' অব্যক্ত যন্ত্রণা প্রেম এবং শ্যামাঙ্গী ' কাব্যগ্রন্থে বিশিষ্টসমালোচক বরুণ দাসের ভূমিকার কিয়দংশ মিলেমিশে গিয়েছে এই কাব্যগ্রন্থের সঙ্গে । প্রকৃতার্থে অসামান্য কিছু কবিতার লেখক গোপাল পাড়ুই- এর মতো কবির অনালোচিত থেকে যাওয়ার মধ্যে বিষণ্ণতা আনে । তাঁর এই সব পংক্তি চিনিয়ে দেয় তিনি কি জাতের কবি : ' শীত রোদ ভাগ করে খাই গোপন স্বাদ অভিন্ন/ যে অপবাদ নিয়েছ শরীরে একাদশীর চাঁদ এক খন্ড । ' ( চেনা আকাশ), ' সন্ধ্যা উত্তীর্ণ হলে ঈশ্বরীও বাকলে ঢাকো বৈভব/ মধ্য রাতের অন্ধকারে খোঁজ অবৈধ ছায়া ' ( ' অবৈধ ছায়া ') , ' নগ্ন অন্ধকারে নিঃশ্বাস প্রশ্বাস কাছে টানে/ বুনিয়াদি শরীরে নেচে বেড়ায় কিশোরী অহল্যা '। ( শূন্য মেঘের ছায়া ')।
একথা সত্য আজকের হুজুগে কবিদের ভিড়ে হারিয়ে যাবার কবি তিনি নন । তাঁর নিজেকে খ্যাতির বাইরে রাখার শক্তি ঈর্ষণীয় । জীবনচর্যার ভেতরে গভীর গভীরতর জায়গা যা আছে অর্থাৎ প্রেম আনন্দ যন্ত্রণা বিষণ্ণতা তা এই কাব্যগ্রন্থটিতে বহাল । তিনি লিখুন । প্রকাশ করুন কাব্যগ্রন্থ । তবে সমৃদ্ধ হবে কাব্য।
রানা ধরের প্রচ্ছদ ইঙ্গিতবাহী তবে নারী মুখ বিমূর্ত হলে আশা মিটতো ।
অব্যক্ত যন্ত্রণা প্রেম এবং শ্যামাঙ্গী । গোপাল পাড়ুই । দিগন্ত বলয় । পঞ্চান্ন টাকা ।
' এখন বাজার আর প্যাকেজিং- এর যুগ । প্রোপার প্যাকেজিং'- এর দৌলতে মাণহীন জিনিসও গ্রাহকের কাছে পোঁছোয় না । ' গোপাল পাড়ুই- এর ' অব্যক্ত যন্ত্রণা প্রেম এবং শ্যামাঙ্গী ' কাব্যগ্রন্থে বিশিষ্টসমালোচক বরুণ দাসের ভূমিকার কিয়দংশ মিলেমিশে গিয়েছে এই কাব্যগ্রন্থের সঙ্গে । প্রকৃতার্থে অসামান্য কিছু কবিতার লেখক গোপাল পাড়ুই- এর মতো কবির অনালোচিত থেকে যাওয়ার মধ্যে বিষণ্ণতা আনে । তাঁর এই সব পংক্তি চিনিয়ে দেয় তিনি কি জাতের কবি : ' শীত রোদ ভাগ করে খাই গোপন স্বাদ অভিন্ন/ যে অপবাদ নিয়েছ শরীরে একাদশীর চাঁদ এক খন্ড । ' ( চেনা আকাশ), ' সন্ধ্যা উত্তীর্ণ হলে ঈশ্বরীও বাকলে ঢাকো বৈভব/ মধ্য রাতের অন্ধকারে খোঁজ অবৈধ ছায়া ' ( ' অবৈধ ছায়া ') , ' নগ্ন অন্ধকারে নিঃশ্বাস প্রশ্বাস কাছে টানে/ বুনিয়াদি শরীরে নেচে বেড়ায় কিশোরী অহল্যা '। ( শূন্য মেঘের ছায়া ')।
একথা সত্য আজকের হুজুগে কবিদের ভিড়ে হারিয়ে যাবার কবি তিনি নন । তাঁর নিজেকে খ্যাতির বাইরে রাখার শক্তি ঈর্ষণীয় । জীবনচর্যার ভেতরে গভীর গভীরতর জায়গা যা আছে অর্থাৎ প্রেম আনন্দ যন্ত্রণা বিষণ্ণতা তা এই কাব্যগ্রন্থটিতে বহাল । তিনি লিখুন । প্রকাশ করুন কাব্যগ্রন্থ । তবে সমৃদ্ধ হবে কাব্য।
রানা ধরের প্রচ্ছদ ইঙ্গিতবাহী তবে নারী মুখ বিমূর্ত হলে আশা মিটতো ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন