কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
শূন্যের বিস্তার ।অশোক চট্টোপাধ্যায় । গোধূলি প্রকাশনী । ষাট টাকা ।
কোন বর্ষিয়াণ কবির কবিতা যখন পড়ি , তখন তার কাছে অনেক কিছু পাবার আশা থেকে যায় । কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নিরাশ হতে হয় । তাঁদের মধ্যে লক্ষ্য করা গেছে তাঁরা শব্দ ব্যবহার করেন আজ থেকে পন্ঞ্চাশ বছর আগের , যা তাঁরা প্রথম প্রথম কবিতা লিখতে এসে শিখেছিলেন । নাটকীয় শব্দচয়ন ও মেলোড্রামাটিক দৃষ্টিভঙ্গি আর শুধু দেখার খেলা । দর্শন নৈব নৈব চ। একই করা বারবার বলা তাঁদের অসুখ । কবি অশোক চট্টোপাধ্যায়ের কাব্যগ্রন্থ ' শূন্যের বিস্তার ' পড়ে সেই একই স্বাদ পেলাম । এখানে তিনি লেখেন: ' তোমার মৃত্যুর জন্য রমিতা বিশ্বাস, / ঈশ্বর কিংবা প্রেসিডেন্ট বুশ দায়ী নয়/ হয়তো তুমি নিজেই দায়ী ।( ' জার্নাল '৭১ পড়ে ') , ' প্রতিটি জন্মদিন স্মরণ করায়/ তাড়াতাড়ি সেরে নাও যত বাকি কাজ/ জন্মদিন যেন ঠিক জাহাজের বন্দর ছোঁওয়া ।'( ' জন্মদিন ')-এর মতো পানসে পংক্তি ।
' শূন্যের বিস্তার ' এ ধরনের কবিতা নিয়ে গড়ে উঠেছে বলে গ্রন্থটি ধারে কাটবে না। হাজারো বাজে কাব্যগ্রন্থের ভীড়ে মিশে যাবে বলে দুঃখ হয় । একজন কবি অনেক আশা নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশ করে, তা ব্যর্থ হতে দেখলে বুকের ভেতর খালি খালি বোধ হয় । কবিকে বুঝতে হবে সাফল্য বিষয়টি সহজ নয় । তারজন্য নিয়ত সাধনার প্রয়োজন । কবির সায়ান্হকালে তা বলতে দুঃখ হয়, তবু ভেতরের আক্ষেপ থেকে কথাগুলো বেরিয়ে আসে । অরণি চট্টোপাধ্যায় প্রচ্ছদ শিল্পী হিসেবে প্রচ্ছদে রঙ নিয়ে খেলা করেছে ।
শূন্যের বিস্তার ।অশোক চট্টোপাধ্যায় । গোধূলি প্রকাশনী । ষাট টাকা ।
কোন বর্ষিয়াণ কবির কবিতা যখন পড়ি , তখন তার কাছে অনেক কিছু পাবার আশা থেকে যায় । কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নিরাশ হতে হয় । তাঁদের মধ্যে লক্ষ্য করা গেছে তাঁরা শব্দ ব্যবহার করেন আজ থেকে পন্ঞ্চাশ বছর আগের , যা তাঁরা প্রথম প্রথম কবিতা লিখতে এসে শিখেছিলেন । নাটকীয় শব্দচয়ন ও মেলোড্রামাটিক দৃষ্টিভঙ্গি আর শুধু দেখার খেলা । দর্শন নৈব নৈব চ। একই করা বারবার বলা তাঁদের অসুখ । কবি অশোক চট্টোপাধ্যায়ের কাব্যগ্রন্থ ' শূন্যের বিস্তার ' পড়ে সেই একই স্বাদ পেলাম । এখানে তিনি লেখেন: ' তোমার মৃত্যুর জন্য রমিতা বিশ্বাস, / ঈশ্বর কিংবা প্রেসিডেন্ট বুশ দায়ী নয়/ হয়তো তুমি নিজেই দায়ী ।( ' জার্নাল '৭১ পড়ে ') , ' প্রতিটি জন্মদিন স্মরণ করায়/ তাড়াতাড়ি সেরে নাও যত বাকি কাজ/ জন্মদিন যেন ঠিক জাহাজের বন্দর ছোঁওয়া ।'( ' জন্মদিন ')-এর মতো পানসে পংক্তি ।
' শূন্যের বিস্তার ' এ ধরনের কবিতা নিয়ে গড়ে উঠেছে বলে গ্রন্থটি ধারে কাটবে না। হাজারো বাজে কাব্যগ্রন্থের ভীড়ে মিশে যাবে বলে দুঃখ হয় । একজন কবি অনেক আশা নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশ করে, তা ব্যর্থ হতে দেখলে বুকের ভেতর খালি খালি বোধ হয় । কবিকে বুঝতে হবে সাফল্য বিষয়টি সহজ নয় । তারজন্য নিয়ত সাধনার প্রয়োজন । কবির সায়ান্হকালে তা বলতে দুঃখ হয়, তবু ভেতরের আক্ষেপ থেকে কথাগুলো বেরিয়ে আসে । অরণি চট্টোপাধ্যায় প্রচ্ছদ শিল্পী হিসেবে প্রচ্ছদে রঙ নিয়ে খেলা করেছে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন