কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
দর্পণ ।সমরেন্দ্র দাশগুপ্ত । বিশ্বজ্ঞান ।পন্ঞ্চাশ টাকা ।
হাজারো শব্দের ভীড়ের ভেতর যখন কোন কবিতা হারায় তখন দুঃখ বাড়ায় । যে মানুষ কবিতারই মানুষ নয় তাকে এই সত্য তাকে জানালে তারই উপকার হয় এ কথা কেউ বোঝেন না ।লেখক মনে দুঃখ পাবেন একথা ভেবে তার প্রশংসা করা তাঁর যতখানি ক্ষতি তা শুভার্থীদের বোঝা প্রয়োজন । বিশ্বজ্ঞান প্রকাশনীর প্রয়াত কর্ণধার দেবকুমার বসু 'দর্পণ ' বইটি নিয়ে লিখতে গিয়ে যে প্রশংসা করেছেন তাতে দুঃখ হয় ।
সমরেন্দ্র দাশগুপ্তর ' দর্পণ ' কোনমতেই কবিতার বই নয় ,এটি পদ্যের বই । যে পদ্য এখনো বহু মানুষ কবিতা বলে মনে করেন ,যেমন: ' হায় রে নারী ছাড়লি শাড়ি/ ধরলি এ কোন বেশ , /অর্ধ নগ্ন হয়ে ঘুরিস/ লজ্জার নেই লেশ । ' এর ভেতরে ছন্দ ঠিকঠাক থাকলেও বাকি সব ঈশ্বর গুপ্ত যুগের ।
সখ মেটানোর কোন জায়গা যে কবিতার ভেতরে হয় না তা এ ধরনের লেখককুল বোঝেন না । তার জন্য ভালো ও খারাপের মধ্যে বিরাট ফারাক থেকে যায় । প্রচ্ছদ শিল্পী হিসেবে লেখকের ভেতর তির্যকতা আছে ।
দর্পণ ।সমরেন্দ্র দাশগুপ্ত । বিশ্বজ্ঞান ।পন্ঞ্চাশ টাকা ।
হাজারো শব্দের ভীড়ের ভেতর যখন কোন কবিতা হারায় তখন দুঃখ বাড়ায় । যে মানুষ কবিতারই মানুষ নয় তাকে এই সত্য তাকে জানালে তারই উপকার হয় এ কথা কেউ বোঝেন না ।লেখক মনে দুঃখ পাবেন একথা ভেবে তার প্রশংসা করা তাঁর যতখানি ক্ষতি তা শুভার্থীদের বোঝা প্রয়োজন । বিশ্বজ্ঞান প্রকাশনীর প্রয়াত কর্ণধার দেবকুমার বসু 'দর্পণ ' বইটি নিয়ে লিখতে গিয়ে যে প্রশংসা করেছেন তাতে দুঃখ হয় ।
সমরেন্দ্র দাশগুপ্তর ' দর্পণ ' কোনমতেই কবিতার বই নয় ,এটি পদ্যের বই । যে পদ্য এখনো বহু মানুষ কবিতা বলে মনে করেন ,যেমন: ' হায় রে নারী ছাড়লি শাড়ি/ ধরলি এ কোন বেশ , /অর্ধ নগ্ন হয়ে ঘুরিস/ লজ্জার নেই লেশ । ' এর ভেতরে ছন্দ ঠিকঠাক থাকলেও বাকি সব ঈশ্বর গুপ্ত যুগের ।
সখ মেটানোর কোন জায়গা যে কবিতার ভেতরে হয় না তা এ ধরনের লেখককুল বোঝেন না । তার জন্য ভালো ও খারাপের মধ্যে বিরাট ফারাক থেকে যায় । প্রচ্ছদ শিল্পী হিসেবে লেখকের ভেতর তির্যকতা আছে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন