কিছু বই কিছু কথা ।।নীলাঞ্জন কুমার
আমাকে আদর নামে ডেকো ।সৌগত পাল । উন্মুখ ।চল্লিশ টাকা ।
পশ্চিমবঙ্গের বাইরে যে সব কবি অবস্থান করেন তাদের মধ্যে সৌগত পাল গুরুত্বপূর্ণ কবি বলা যায়।তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ 'আমাকে আদর নামে ডেকো' আদ্যন্ত পড়ে কবিতার ভেতরে এক অন্য দ্যোতনার সন্ধান পাই । বইটির ভেতর তিনটি দীর্ঘ কবিতার স্বাদ শেষ পর্যন্ত টেনে ধরে রাখতে সক্ষম । যেখানে এই দীর্ঘ কবিতা লিখতে অনেক কবির ভেতর অতিকথনের প্রবণতা খুঁজে পাওয়া যায় ।কবির বাকি কবিতাগুলোর ভেতর এক দৃঢ়তা সন্ধান পাই যা তাঁর শব্দচয়ন ও ব্যঞ্জনার ভিতর দিয়ে ধরা পড়ে । কবিকে বিশেষ ভাবে পাই : 'মনে হয় কিছু গল্পেরা অগোছালো/ মনে হয় দিন ফুরোয়নি কারো কারো/ আসলে তুমিই বাঁচিয়ে রাখতে জানো/ যেভাবে এখনো প্রতিদিনমান মারো / এ বয়সে ঠোঁট চুম্বন পটভূমি ....' ('শেষ পাতার কবিতা ') কিংবা
' বাউলতো নাচে পথে পথে/ যে রকম আমিও কোনমতে/ ঘুঙুর বেঁধেছি তালকানা ' ( 'নিষ্কৃতি ')র সামনে দাঁড়িয়ে। সৌগতর কবিতার ভেতরে ফুটে ওঠে প্রেম, প্রকৃতি , আবেগ ও উচ্ছ্বলতার ভেতর দিয়ে গোপন গভীরতা । যা তাকে ক্রমাগত পরিণত করে তুলছে। রিংকী দাসের প্রচ্ছদ বাহবা পাবার যোগ্য ।
আমাকে আদর নামে ডেকো ।সৌগত পাল । উন্মুখ ।চল্লিশ টাকা ।
পশ্চিমবঙ্গের বাইরে যে সব কবি অবস্থান করেন তাদের মধ্যে সৌগত পাল গুরুত্বপূর্ণ কবি বলা যায়।তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ 'আমাকে আদর নামে ডেকো' আদ্যন্ত পড়ে কবিতার ভেতরে এক অন্য দ্যোতনার সন্ধান পাই । বইটির ভেতর তিনটি দীর্ঘ কবিতার স্বাদ শেষ পর্যন্ত টেনে ধরে রাখতে সক্ষম । যেখানে এই দীর্ঘ কবিতা লিখতে অনেক কবির ভেতর অতিকথনের প্রবণতা খুঁজে পাওয়া যায় ।কবির বাকি কবিতাগুলোর ভেতর এক দৃঢ়তা সন্ধান পাই যা তাঁর শব্দচয়ন ও ব্যঞ্জনার ভিতর দিয়ে ধরা পড়ে । কবিকে বিশেষ ভাবে পাই : 'মনে হয় কিছু গল্পেরা অগোছালো/ মনে হয় দিন ফুরোয়নি কারো কারো/ আসলে তুমিই বাঁচিয়ে রাখতে জানো/ যেভাবে এখনো প্রতিদিনমান মারো / এ বয়সে ঠোঁট চুম্বন পটভূমি ....' ('শেষ পাতার কবিতা ') কিংবা
' বাউলতো নাচে পথে পথে/ যে রকম আমিও কোনমতে/ ঘুঙুর বেঁধেছি তালকানা ' ( 'নিষ্কৃতি ')র সামনে দাঁড়িয়ে। সৌগতর কবিতার ভেতরে ফুটে ওঠে প্রেম, প্রকৃতি , আবেগ ও উচ্ছ্বলতার ভেতর দিয়ে গোপন গভীরতা । যা তাকে ক্রমাগত পরিণত করে তুলছে। রিংকী দাসের প্রচ্ছদ বাহবা পাবার যোগ্য ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন