কিছু বই, কিছু কথা ।। নীলাঞ্জন কুমার
শ্রীচরণেষু মা । গুরুপ্রসাদ যশ । আলোপৃথিবী । ত্রিশ টাকা ।
' মা আত্মদর্পণে লিখে রাখে/ ছোট ছোট/ অশ্রুকথা ' কিংবা ' তুমি হাত ধরলে/ নুড়ি কুড়াবো/ যার মধ্যে লুকিয়ে থাকবে/ নারায়ণ শিলা । '-র মতো পংক্তির সামনে দাঁড়িয়ে কবি গুরুপ্রসাদ যশ কে আবিষ্কার করি । তাঁর ' শ্রীচরণেষু মা ' কাব্য পুস্তিকায় ভালো খারাপ মিশ্রিত নামহীন কবিতাগুলি পড়তে গিয়ে বোঝা যায় তাঁকে লক্ষে পোঁছোতে হলে আরো বহুদূর কণ্টকাকীর্ণ পথ ধরে চলতে হবে । যে পথ তাঁকে অভিজ্ঞতা জোগাবে ।কবির ভেতরের আকুলতা অনেকাংশে অতিরিক্ত আবেগী হওয়ায় তা অতিসরলীকরণের স্বাদ নেয় । মাত্র বারোটি কবিতারএক ফর্মার কাব্য পুস্তিকার ভেতর দিয়ে তাঁর কবিতা নির্মাণ তেমন আকর্ষণীয় না হলেও কিছু কিছু শব্দ কৌশলের কাছে দাঁড়াতে ইচ্ছে করে । যেমন, ' সকালে পথে এসে/ খুঁজতে থাকে মেয়েবেলা ' অথবা 'এখনও সন্তানের অসুখ হলে/ মা শুঁয়ো কাপড়ে মন্দিরে ছোটেন/ অন্তরে দপদপে ভয় ।' কবির কবিতা আরো পড়ার প্রত্যাশায় থাকলাম ।
শ্রীচরণেষু মা । গুরুপ্রসাদ যশ । আলোপৃথিবী । ত্রিশ টাকা ।
' মা আত্মদর্পণে লিখে রাখে/ ছোট ছোট/ অশ্রুকথা ' কিংবা ' তুমি হাত ধরলে/ নুড়ি কুড়াবো/ যার মধ্যে লুকিয়ে থাকবে/ নারায়ণ শিলা । '-র মতো পংক্তির সামনে দাঁড়িয়ে কবি গুরুপ্রসাদ যশ কে আবিষ্কার করি । তাঁর ' শ্রীচরণেষু মা ' কাব্য পুস্তিকায় ভালো খারাপ মিশ্রিত নামহীন কবিতাগুলি পড়তে গিয়ে বোঝা যায় তাঁকে লক্ষে পোঁছোতে হলে আরো বহুদূর কণ্টকাকীর্ণ পথ ধরে চলতে হবে । যে পথ তাঁকে অভিজ্ঞতা জোগাবে ।কবির ভেতরের আকুলতা অনেকাংশে অতিরিক্ত আবেগী হওয়ায় তা অতিসরলীকরণের স্বাদ নেয় । মাত্র বারোটি কবিতারএক ফর্মার কাব্য পুস্তিকার ভেতর দিয়ে তাঁর কবিতা নির্মাণ তেমন আকর্ষণীয় না হলেও কিছু কিছু শব্দ কৌশলের কাছে দাঁড়াতে ইচ্ছে করে । যেমন, ' সকালে পথে এসে/ খুঁজতে থাকে মেয়েবেলা ' অথবা 'এখনও সন্তানের অসুখ হলে/ মা শুঁয়ো কাপড়ে মন্দিরে ছোটেন/ অন্তরে দপদপে ভয় ।' কবির কবিতা আরো পড়ার প্রত্যাশায় থাকলাম ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন